ব্যবসায়ীর মানবিকতায় অসুস্থ নারীর ঠাঁই বৃদ্ধাশ্রমে

বড়লেখা (মৌলভীবাজার) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ মে ২০২০, ২১:৪২

মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় দুই ব্যবসায়ীর মানবিকতায় বৃদ্ধাশ্রমে ঠাঁই হয়েছে মানসিক প্রতিবন্ধী ভবগুরে এক নারীর। বৃহস্পতিবার ময়মনসিংহের ভালুকা উপজেলায় অবস্থিত ‘সাড়া মানবিক বৃদ্ধাশ্রম’-এর প্রতিনিধিদের কাছে তাকে হস্তান্তর করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন-দক্ষিণভাগ বাজার ব্যবসায়ী সমিতির সহসাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সিরাজ হোটেলের স্বত্বাধিকারী সিরাজুল ইসলাম, উপজেলা যুবলীগের সহ-সভাপতি মহি উদ্দিন আদনান, যুবলীগ নেতা বেলাল খান অলন, বড়লেখা মানবকল্যাণ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম প্রমুখ।

উপজেলার দক্ষিনভাগ বাজার থেকে একটি প্রাইভেটকারযোগে তাকে বৃদ্ধাশ্রমে নিয়ে যাওয়া হয়।

মানসিক প্রতিবন্ধী ওই নারী পাঁচ-ছয় মাস থেকে দক্ষিণভাগ বাজারে বিচরণ করছিলেন। ভালোবেসে কেউ কিছু দিলে খেতেন। তবে কেউ টাকা-পয়সা দিলে নিতেন না। রাতে বাজারের বিভিন্ন দোকান ঘরের বারান্দায় ঘুমাতেন। এভাবে এই নারীকে দেখে তার প্রতি মায়া জন্ম নেয় দক্ষিণভাগ বাজার ব্যবসায়ী সমিতির সহসাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ও সিরাজ হোটেলের স্বত্বাধিকারী সিরাজুল ইসলামের।

এরই ধারাবাহিকতায় গত ২৬ মে তারা ওই নারীকে পুনর্বাসনের জন্য বাজারের একটি পরিত্যক্ত স্থান থেকে উদ্ধার করেন। এরপর একটি বাড়িতে নিয়ে যান এবং ওই নারীকে দেখাশোনার জন্য আরেকজন নারী নিয়োগ দেন। তাকে উন্নত চিকিৎসা দেয়ার উদ্যোগও নেয়া হয়।

বিষয়টি বড়লেখা মানবকল্যাণ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম তার ফেসবুকে নারীর ছবিসহ পোস্ট করলে নজরে আসে ভালুকা উপজেলায় অবস্থিত ‘সাড়া মানবিক বৃদ্ধাশ্রম’ নামে একটি প্রতিষ্ঠানের পরিচালকের। তিনি ফেসবুক পোস্টে দেয়া নম্বরে যোগাযোগ করে ওই নারীকে তার বৃদ্ধাশ্রমে নেয়ার আগ্রহ প্রকাশ করেন। তিনি আশ্বস্ত করেন তার উন্নত চিকিৎসা করাবেন এবং তার পরিবারকে খুঁজে বের করে তাদের কাছে হস্তান্তর করবেন।

পরিচালকের এমন আগ্রহের পর ব্যবসায়ী সাইফুল ইসলাম, সিরাজ উদ্দিন ও কামরুল ইসলাম ওই বৃদ্ধাশ্রমের খোঁজ নেন এবং ওই পরিচালককে বড়লেখায় আমন্ত্রণ জানান।

বৃহস্পতিবার বৃদ্ধাশ্রমের পরিচালক সাইফুল মালেক তার দুজন স্বেচ্ছাসেবী নিয়ে বড়লেখায় আসেন। এসে ব্যবসায়ী সাইফুল ইসলাম ও সিরাজুল ইসলামের মাধ্যমে উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম আল ইমরান ও বড়লেখা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়াসিনুল হকের সঙ্গে দেখা করে নারীকে তার বৃদ্ধাশ্রমে নেয়ার অনুমতি চান। এ সময় নির্বাহী কর্মকর্তা ও ওসি অনুমতি দিলে নারীকে বৃদ্ধাশ্রমে নিয়ে যান তারা।

ব্যবসায়ী সাইফুল ইসলাম বলেন, পাঁচ-ছয় মাস থেকে ওই নারীকে আমাদের বাজারে দেখছি। তার প্রতি মায়া হয়। এ বিষয়ে আমি ব্যবসায়ী সিরাজুল ইসলামের সঙ্গে কথা বলি। তার সাড়া পেয়ে আমরা নারীকে উদ্ধার করি।

বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম আল ইমরান বলেন, বৃদ্ধাশ্রমের পরিচালক আমার কাছে এসেছিলেন। ওই নারীকে তার বৃদ্ধাশ্রমে নিয়ে যাওয়ার অনুমতি চাইলে স্থানীয় লোকদের সঙ্গে যোগাযোগ করে নিয়ে যেতে বলি।

সাড়া মানবিক বৃদ্ধাশ্রমের পরিচালক সাইফুল মালেক বলেন, ফেসবুকের মাধ্যমে ওই বৃদ্ধার বিষয়টি জানতে পারি। পরে সেই ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগ করে তাকে ভালুকায় নিয়ে যাই। সেখানে আরো বৃদ্ধ রয়েছেন। তাদের সঙ্গে এই বৃদ্ধাকে খাদ্য, আবাসন ও চিকিৎসা দেয়া হবে। তবে যদি কখনও তার স্বজনদের সন্ধান পাওয়া যায় তাহলে তাদের হাতে তুলে দেয়া হবে।

(ঢাকাটাইমস/২৮মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :