ইতালিতে কমছে প্রাণহানি, একদিনে মৃত্যু ৭০

কমরেড খোন্দকার, ইউরোপ ব্যুরো
 | প্রকাশিত : ২৯ মে ২০২০, ০০:০৮

চীনের উহান শহর থেকে শুরু হওয়া করোনাভাইরাসে বিপর্যস্ত ইতালি। বৃহস্পতিবার দেশটিতে মৃত্যুবরণ করেছে ৭০ জন।এনিয়ে দেশটিতে করোনাভাইরাসে মোট মারা গেছে ৩৩ হাজার ১৪২ জন। এদিন নতুন আক্রান্ত ৫৯৩ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত দুই লাখ ৩১ হাজার ৭৩২ জন।

গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা ৪৮৯ জন। দেশটিতেএখনো চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৪৭ হাজার ৯৮৬ জন। বৃহস্পতিবার সুস্থ হয়ে বাড়ি ফিরেছে তিন হাজার ৫০৫ জন এবং মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছে এক লাখ ৫০ হাজার ৬০৪ জন বলে জানিয়েছে নাগরিক সুরক্ষা সংস্থার প্রধান অ্যাঞ্জেলো বোরেল্লি।

জনগণকে সুরক্ষা দিতে ইতালি সরকার করোনা মোকাবিলায় সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রেখেছে। দেশটিতে সামাজিক দূরত্ব বজায় রেখে লকডাউন শিথিল করা হচ্ছে পর্যায়ক্রমে।ইতিমধ্যে দোকানপাট এবং রেঁস্তোরা খুলে দেয়া হয়েছে। দীর্ঘ তিন মাস পরে মনে হচ্ছে ইতালি কিছুটা হলেও প্রাণ ফিরে পেয়েছে।

আগামী ৩ জুন থেকে দেশটিতে লকডাউন শিথিলের অংশ হিসেবে এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে যেতে পারবে ইতালির সাধারণ জনগণ। ইতালিতে বিপর্যস্ত শহরগুলোর কার্যক্রম স্বাভাবিক হতে শুরু করেছে। করোনাভাইরাসে বিপর্যস্ত ইউরোপের দেশ ইতালিতে ধাপে ধাপে লকডাউন তুলে নেয়া হচ্ছে। গত ৪ মে থেকে দেশটির বিভিন্ন কারখানা এবং দোকানপাট খুলে দেয়া হয়েছে। ১৮ মে থেকে বাণিজ্যিক কিছু অংশ রেস্টুরেন্ট, বার, সেলুন, প্রদর্শনী, জাদুঘর, প্রশিক্ষণ টিম, ক্রীড়া ক্ষেত্র এবং গ্রন্থাগার খুলে দেয়া হয়েছে। এ সময় ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে পরিস্থিতি নজরে রাখছে জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ। করোনা বিপর্যয় কাটিয়ে ক্রমে সেই আগের কর্মচাঞ্চল্যে ফিরে যেতে শুরু করেছে ইতালি।

(ঢাকাটাইমস/২৯মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :