করোনা গবেষণায় ফের রক্তরস দিলেন টম হ্যাংকস

প্রকাশ | ২৯ মে ২০২০, ০৮:৫৩ | আপডেট: ২৯ মে ২০২০, ০৯:০৫

বিনোদন ডেস্ক

করোনা গবেষণায় আবারও নিজের রক্তরস বা প্লাজমা দিলেন হলিউডের নামী অভিনেতা টম হ্যাংকস। সোশ্যাল মিডিয়ায় সেই ছবি শেয়ারও করেছেন ‘ফরেস্ট গাম্প’ খ্যাত তারকা। সঙ্গে ক্যাপশন লিখেছেন শুধু ‘প্লাজম্যাটিক’ শব্দটি। মাস খানেক আগেও একবার গবেষণার জন্য প্লাজমা দিয়েছিলেন টম হ্যাংকস।

করোনা মোকাবিলায় প্লাজমা থেরাপি নিয়ে ভারতসহ বিভিন্ন দেশে গবেষণা চলছে। যেকোনো ধরনের সংক্রমণের ক্ষেত্রে আক্রান্ত ব্যক্তির শরীরে অ্যান্টিবডি তৈরি হয়। সেই অ্যান্টিবডি কোনও সুস্থ ব্যক্তির শরীরে ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে পারছে কিনা, সেটা দেখাই প্লাজমা থেরাপি।

সহজ কথায় বলতে গেলে, করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির প্লাজমা দিয়ে অন্যদের ভাইরাসের হাত থেকে বাঁচাতেই প্লাজমা থেরাপি নিয়ে বিশ্বজুড়ে গবেষণা চলছে। তারকাদের পাশাপাশি সুস্থ হয়ে ওঠা বহু সাধারণ মানুষও প্লাজমা ডোনেট করছেন।

গত মার্চে অস্ট্রেলিয়ায় শ্যুটিং চলাকালীন করোনায় আক্রান্ত হন টম হ্যাংকস ও তার স্ত্রী রিটা উইলসন। তারাই প্রথম সেলিব্রিটি, যারা প্রকাশ্যে করোনা আক্রান্ত হওয়ার কথা জানান। বর্তমানে তারা পুরোপুরি সুস্থ। এই দম্পতি সোশ্যাল মিডিয়ায় তাদের করোনা মোকাবিলার অভিজ্ঞতা শেয়ারও করছেন।

অস্ট্রেলিয়ার গোল্ড কোস্টে শ্যুটিং করতে গিয়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে পড়েন টম ও রিটা। সেখানেই শুরু হয় তাদের চিকিৎসা। ক্যুইন্সল্যান্ডের একটি হাসপাতালে চিকিৎসার পর ছাড়া পেয়ে টম ও তার সে দেশেই একটি ভাড়া করা অ্যাপার্টমেন্টে কোয়ারেন্টাইনে থাকেন।

ঢাকাটাইমস/২৯মে/এএইচ