শুটিংয়ে মানতে হবে যেসব শর্ত

প্রকাশ | ২৯ মে ২০২০, ০৯:৫৫ | আপডেট: ২৯ মে ২০২০, ১১:৩২

বিনোদন ডেস্ক

ধীরে ধীরে লকডাউন শিথিল হচ্ছে ভারতের বিভিন্ন রাজ্যে। আবার কাজে ফিরতে শুরু করেছে মানুষ। শুরু হবে সব ধরনের শুটিংও। তবে করোনা-পরবর্তী সময়ে কীভাবে শ্যুটিং হবে এবং কী ধরনের সাবধানতা অবলম্বন করতে হবে, তা নিয়ে সুচিন্তিত শর্তাবলী জারি করেছে প্রোডিউসার্স গিল্ড অফ ইন্ডিয়া। যেটির নাম রাখা হয়েছে স্ট্যানডার্ড অপারেটিং প্রসিডিওর (SOP)।  শর্তগুলো হলো-

মাস্ক-গ্লাভসের ব্যবহার ও হাত ধোয়া

শুটিংয়ে হাত ধোয়া এবং স্যানিটাইজ করা বাধ্যতামূলক। সব ক্রিউ মেম্বারদের তিন স্তরবিশিষ্ট গ্লাভস ও মাস্ক দেয়া হবে। শ্যুটিংয়ের সময় তাদের সেগুলো পরে থাকতে হবে। শ্যুটিংয়ের আগে ও পরে গোটা স্টুডিও স্যানিটাইজ করতে হবে। ভারত সরকারই এ ক্ষেত্রে সাহায্য করবে।

সুস্থতার সার্টিফিকেট

যেকোনো ধরনের শ্যুটিং শুরুর আগে প্রোডাকশন কোম্পানিকে একটি সুস্থতার সার্টিফিকেট জমা দিতে হবে। করোনাভাইরাস পরীক্ষার পর সেটি নেগেটিভ এসেছে কিনা, তা জানিয়ে একটি ফর্ম পূরণ করতে হবে প্রত্যেক শিল্পীকে।

শরীরের তাপমাত্রা

শুটিং সেটে ঢোকার আগে প্রত্যেক শিল্পী ও ক্রিউ মেম্বারদের শরীরের তাপমাত্রা মাপা হবে থার্মাল স্ক্যানিঙের মাধ্যমে। সরকারের নির্দেশ অনুযায়ী বেঁধে দেয়া তাপমাত্রার হেরফের দেখা গেলেও কাজ করা যাবে না। তাপমাত্রা ঠিক পাওয়া গেলে হাতে একটি ব্যান্ড লাগিয়ে সেটে ঢুকতে হবে।

সামাজিক দূরত্ব বজায় রাখা

কোনও দৃশ্যে যেখানে অনেক মানুষ দেখাতে হবে, সেখানে অন্তত প্রত্যেকের মধ্যে দুই মিটারের দূরত্ব বজায় রাখতে হবে।

সেটে ডাক্তার নার্স থাকতে হবে

শুটিং শুরুর পর থেকে প্রথম তিন মাস সেটে দুইজন জুনিয়র ডাক্তার ও একজন প্রশিক্ষিত নার্স থাকতেই হবে। দুই শিফটে আলাদা আলাদা ভাবে তাদের নিয়োগ করতে হবে। ব্যবস্থা রাখতে হবে অ্যাম্বুল্যান্সেরও।

সিনিয়র শিল্পীদের থেকে দূরে থাকা

আগামী তিন মাস ৬০ বছর বা তার বেশি বয়স্ক শিল্পীদের শ্যুটিং করানো যাবে না।

শিফট পদ্ধতি মেনে শ্যুটিং

একদিনের শ্যুটিংয়ে যারা কাজ করবেন, পরের দিন তারা আসবেন না। এমন ভাবে রোটেশনাল পদ্ধতি মেনে শ্যুটিং করতে হবে।

অনলাইন কাস্টিং

কাস্টিং এবং অডিশন অনলাইনে করার নির্দেশ গিল্ডের।

মেকআপে সতর্কতা

সমস্ত মেকআপ আর্টিস্টকে সেটে উপযুক্ত পিপিই (অ্যাপ্রোপ্রিয়েট প্রোটেকটিভ ইকুইপমেন্ট) ব্যবহার করতে হবে। মেকআপের আগে ও পরে হ্যান্ড স্যানিটাইজ করতে হবে। ভ্যানিটি ভ্যানে কোনো বাড়তি মানুষের উপস্থিতি নিষেধ।

ঢাকাটাইমস/২৯মে/এএইচ