মাহবুবুল এ খালিদের গানে বিশ্বশান্তি রক্ষার আহ্বান

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ মে ২০২০, ১১:০৮

২৯ মে। আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস। ১৯৪৮ সাল থেকে বিশ্বশান্তি বজায় রাখতে কাজ করছে জাতিসংঘ। জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণকারী বিশ্বের সকল দেশের শান্তিরক্ষীদের অসামান্য অবদানকে এই দিনে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়। জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশি শান্তিরক্ষী সদস্যদের ব্যাপক অংশগ্রহণ এবং অবদান রয়েছে।

যুগে যুগে শান্তি প্রতিষ্ঠায় উৎসর্গ করতে হয়েছে বহু প্রাণ। জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে কাজ করতে গিয়েও কয়েক হাজার শান্তিরক্ষী জীবন দিয়েছেন। তাদের উদ্দেশ‌্য ছিলো জীবন দিয়ে হলেও শান্তি প্রতিষ্ঠা করা। প্রকৃতপক্ষে যুদ্ধ-বিবাদ ভুলে মানুষ যখন সবাইকে আপন করে নেবে, তখনই বিশ্বে বইবে শান্তির ফল্গুধারা।

আর তাই বিশ্বশান্তির আহ্বান ধ্বণিত হয়েছে এ প্রজন্মের কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদের লেখায়। তার রচিত ‘যুদ্ধ নয় শান্তি চাই’ শিরোনামের ওই গানটিতে সুরারোপ করেছেন প্রয়াত আহমেদ ইমতিয়াজ বুলবুল। আর এতে কণ্ঠ দিয়েছেন তরুণ শিল্পী রাজীব।

“আমরা মানুষ আমরা ভাই/আর যুদ্ধ নয় শান্তি চাই/দেশে দেশে গড়বো মৈত্রী/শান্তি সুখে বাঁচতে চাই” এমন কথামালায় শুরু হয়েছে গানটি। এই গানের মাধ্যমে দেশে দেশে, মানুষে মানুষে যুদ্ধ-বিবাদ ভুলে বিশ্বশান্তি প্রতিষ্ঠার আহ্বান জানানো হয়েছে।

গানটি মাহবুবুল এ খালিদের সংগীতবিষয়ক ওয়েবসাইট ‘খালিদসংগীত ডটকম’ (www.khalidsangeet.com)-এ প্রকাশিত হয়েছে।

এ প্রসঙ্গে গীতিকার মাহবুবুল এ খালিদ বলেন, যুদ্ধ মানবজাতির জন‌্য অভিশাপ। মানুষে মানুষে, দেশে-দেশে যুদ্ধ-বিবাদে প্রতি বছর বহু মানুষ প্রাণ হারান। পঙ্গুত্ব বরণ করেন। যুদ্ধ মানেই কোনো না কোনো পক্ষের ক্ষতি। তাই মানবজাতির কল‌্যঅণে যুদ্ধ পরিহার করা প্রয়োজন। সবাই যদি অন‌্যের অধিকার ও স্বাধীনতার প্রতি সম্মান দেখায়, তবে আর যুদ্ধের প্রয়োজন হবে না। পৃথিবী হবে শান্তির আবাস। এই গানটির মাধ‌্যমে সেই বার্তা দেয়া হয়েছে। আশা করছি সবার কাছে ভালো লাগবে।

উল্লেখ্য, মাহবুবুল এ খালিদের লেখা গান ও কবিতা বিভিন্ন শিক্ষামূলক বিষয়ে সমৃদ্ধ। তার লেখায় মূর্ত হয়ে ওঠে মানুষের প্রতি মানুষের ভালোবাসা, শ্রদ্ধা, মানুষের দুঃখ-কষ্ট, সমস্যা-সম্ভাবনা, দেশীয় ও সামাজিক বিভিন্ন আচার-অনুষ্ঠান ও উৎসব, বিভিন্ন ধর্মের গুরুত্বপূর্ব পর্ব, খেলাধুলা, প্রকৃতি, দার্শনিকতা ইত্যাদি অসংখ্য বিষয়। দেশে দেশে ও মানুষে মানুষে সম্প্রীতির বার্তা ছড়িয়ে দেয়া তার গানগুলো দর্শক-শ্রোতাদের কাছে ইতোমধ্যেই দারুণ জনপ্রিয়তা পেয়েছে।

মাহবুবুল এ খালিদের লেখা ‘যুদ্ধ নয় শান্তি চাই’ শিরোনামের গানটি শোনা যাবে এই লিংকে: http://www.khalidsangeet.com/musics/details/juddho-noy-shanti-chai।

(ঢাকাটাইমস/২৯মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :