করোনা ঠেকাতে ভিড়ের মধ্যে কি নিঃশ্বাস বন্ধ রাখা উচিত?

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ৩১ মে ২০২০, ১০:৩৮ | প্রকাশিত : ৩১ মে ২০২০, ০৮:৪৬

বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রভাব বেড়েই চলেছে। এরই মধ্যে মানুষ করোনা তেকে বাঁচতে নানা উপায় খুঁজে চলেছেন। এমনকি বিজ্ঞানী ও চিকিৎসকরা রাতদিন কাজ করছেন ভাইরাসের সম্পর্কে আরও তথ্য জানতে। ভ্যাকসিন তৈরিতে সর্বোচ্চ চেষ্টা চলছে।

করোনা প্রাদুর্ভাবের প্রায় ছয় মাস হতে চলেছে। বিশ্বের বিভিন্ন দেশ অর্থনীতি বাঁচাতে লকডাউন তুলে নিচ্ছে এবং নানা ধরনের নিষেধাজ্ঞা শিথিল করছে। মানুষ আস্তে আস্তে প্রয়োজনে বাইরে বের হচ্ছে, এমন অবস্থায় ভাইরাসে আক্রান্ত হওয়ার শঙ্কাও বাড়ছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেও মানুষকে প্রয়োজনে নানা জায়গায় যেতে হচ্ছে। হাসপাতাল, বাজারসহ জনাকীর্ণ অনেক জায়গায় ইচ্ছা না থাকলেও যেতে হচ্ছে। এমন অবস্থায় ভিড়ের মধ্যে পড়ে যাওয়া বা অন্য কোনো মানুষের খুব কাছাকাছি হওয়া অসম্ভব কিছু নয়। সেসময় নিঃশ্বাস বন্ধ রাখলে কী করোনা ঠেকানো সম্ভব?

প্রথম কথা হলো- আপনি যদি বাইরে যান এবং লোকজনের ভিড় থাকে তাহলে অবশ্যই মাস্ক পরবেন এবং সামাজিক দূরত্ব যতটুকু সম্ভব বজায় রাখার চেষ্টা করবেন। বিশেষজ্ঞরা বলছেন যে, আপনি যদি কারো খুব কাছাকাছি হয়ে থাকেন তাহলে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক কম। যদি কেউ আপনার মুখের কাছাকাছি হাঁচি-কাশি না দেয় তাহলে নিঃশ্বাস বন্ধ রাখার প্রয়োজন নেই।

শেষ কথা হলো- যদি কেউ আপনার মুখের কাছাকাছি এসে জোরে কথা বলে বা হাঁচি-কাশি দেয় তাহলে নিঃশ্বাস বন্ধ রাখতে পারেন। যদিও এমন অবস্থা এড়িয়ে চলা উত্তম। কিন্তু যদি কেউ আপনার খুব কাছে দিয়ে অতিক্রম করে তাহলে নিঃশ্বাস বন্ধ রাখায় প্রয়োজন নেই।

মনে রাখবেন- বাইরে বের হলে মাস্ক পরা, চোখ-মুখ-নাক স্পর্শ না করা, ঘন ঘন হাত ধোয়া এবং সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক। এছাড়া জরুরি পরিবেশের সৃষ্টি হলে নিঃশ্বাস বন্ধ রাখতে পারেন তবে মাস্ক না পরলে এটি খুব বেশি কাজে আসবে না।

ঢাকা টাইমস/৩১মে/একে

সংবাদটি শেয়ার করুন

করোনাভাইরাস বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :