আমরা কি এইসব দিনের কথা ভুলে যাব?

রিয়াসাত আজিম স্বরণ
 | প্রকাশিত : ৩১ মে ২০২০, ১০:২১

আর একদিন পর আমাদের লকডাউন শিথিল হয়ে যাবে। আমরা মাত্র একদিন পর স্বাভাবিক জীবনের দিক আস্তে আস্তে অগ্রসর হওয়ার চেস্টা করব। আর একদিন হয়ত এই ভাইরাসের প্রকোপ শুন্যের কোঠায় নেমে আসবে। তখন কি আমরা এই পরিস্থিতির কথা ভুলে যাব?

আমাদের প্রায় দেড় কোটি লোকের শহরে কি ১০ কিংবা ১০০ এর অধিক আইসিইউ (icu) নাই। এটা কি আমরা ভুলে যাব? আমাদের স্বাস্থ্য খাতকে আমরা ভুলে যাব আবার?

আমরা আমাদের আশ আশের বন্ধুদের প্রিয়জন হারানোর আর তার দুঃখের সময় পাশে দাঁড়াতে না পারা অথবা নিজেকে বাঁচানোর হীন চরিত্রকে ভুলে যাব?

আমরা কি আশপাশের সম্পদের অসমতাকেও ভুলে যাব? যেখানে আমাদের ৬ কোটি লোককে ত্রাণ দিতে হয়েছিল, তাদের অর্থনৈতিক মুক্তির প্রশ্নে আবার আমাদের অসামাজিক কার্যকলাপকে বর্ধিত করব?

আমরাকি ভুলে যাব? আমাদের বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞানের নামে শুধু শ্রমিক উৎপাদন হয়। যারা এই বিশ্বের মহামারিতে কোনো ভূমিকা রাখতে পারে না, শ্রম ব্যাতিত অন্য কিছু দিয়ে।

আমরা কি ভুলে যাব বৈশ্বিক মহামারি পরিস্থিতিতেও আমরা আমাদের হীন স্বার্থ চরিতার্থ করতে ব্যাবসার নামে লোক ঠকিয়েছিলাম?

আমরাকি ভুলে যাব এদেশের এক ভিক্ষুক তার ত্রাণ পেতে তার চাল বিক্রি করে এক নেতাকে ঘুষ দিয়েছিল ৪০০টাকা ? আমরা কি আবার আগের মতই নিজের সাথে সমাজের সাথে দেশের সাথে সর্বপরি বিশ্বের সাথে আবার বেঈমানী করব?

জগতের সকল মানুষ সুখী হউক প্রার্থনা থাকল। শুকিয়ে যাক ক্ষত ধুয়ে যাক গ্লানি। একদিন আমরাও মানুষ হব জানি।

লেখকঃ শিক্ষার্থী

ঢাকাটাইমস/৩১মে/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :