বৃষ্টিতে ডু্বল মির্জাপুরের কৃষকদের স্বপ্ন

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মে ২০২০, ১২:২২

টানা বৃষ্টিতে টাঙ্গাইলের মির্জাপুরের ফতেপুর ইউনিয়নের চারটি গ্রামের ৭৫ হেক্টর জমির পাকা ও আধাপাকা বোরো ধান তলিয়ে গেছে। এতে ম্লান হয়ে গেছে কৃষকদের স্বপ্ন। চড়া মজুরি দিয়েও পর্যাপ্ত শ্রমিক না পাওয়ায় এমনটি হয়েছে বলে জানান কৃষকরা। এক দিকে করোনার প্রভাব অন্য দিকে ধান তলিয়ে যাওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন তারা।

উপজেলা কৃষি কর্মকর্তা মশিউর রহমান জানান, এ উপজেলার ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভার ২০৮১৫ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। এর মধ্যে ফতেপুর ইউনিয়নের থলপাড়া, বৈন্যাতলী, গোবিন্দপুর ও সুতানরী গ্রামের কৃষকরা প্রায় ৩১০০ একর জমিতে বোরো আবাদ হয়েছে। এর মধ্যে উঁচু এলাকার প্রায় এক হাজার একর জমির ধান ঘরে তুলেছেন কৃষকরা। কিন্ত গত কয়েক দিনের টানা বৃষ্টি ও জোয়ারের পানিতে ৫৫০ একর জমির ধান পানির নিচে তলিয়ে নষ্ট হয়ে গেছে।

সরেজমিনে দেখা গেছে, ওইসব এলাকার শত শত কৃষকের কষ্টের ফসল বৃষ্টি ও জোয়ারের পানিতে তলিয়ে গেছে। ধান ঘরে তোলার জন্য তারা নানাভাবে চেষ্টা করছেন। অনেকে পরিবারের সদস্যদের নিয়ে নৌকাযোগে এসেছেন ধান কাটাতে।

থলপাড়া গ্রামের কৃষক ইসরাইল হোসেন জানান, প্রতি শতাংশ জমি চাষ করতে তাদের প্রায় ৩০০ থেকে ৪০০ টাকা খরচ হয়েছে। বাড়ির সকলেই পানিতে নেমেছেন ধান কাটতে। কিন্তু এতে পুরো জমির ধান কাটা সম্ভব নয় বলে তিনি জানান।

ঢাকাটাইমস/৩১মে/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত