আটলান্টিকে তৈরি হচ্ছে ১৯টি ঝড়, ৬টি হারিকেন

প্রকাশ | ৩১ মে ২০২০, ১২:২৯

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রভাব বেড়েই চলেছে। করোনাভাইরাসে সবচেয়ে বেশি বিধ্বস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এরই মধ্যে ন্যাশানাল ওসিয়ান অ্যান্ড অ্যাটমোস্ফিয়ার এডমিনিস্ট্রেশন (এনওএএ) জানিয়েছে প্রায় ১৩ থেকে ১৯টি নতুন ঝড় তৈরি হচ্ছে আটলান্টিক সংলগ্ন অঞ্চলে। খবর দ্য সান ও ইউএসএ টুডের।

এনওএএ জানিয়েছে, এই ঝড়ের মধ্যে রয়েছে বেশ কয়েকটি ঘূর্ণি ঝড়ও। অনুমান করা হচ্ছে ওই ঝড়গুলির গতিবেগ ঘণ্টায় ৩৯ মাইল বা তার বেশিও হতে পারে। ওই ঝড়ের গতিবেগ ঘণ্টায় ৭৪ মাইলে পৌছানোর পরে তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

৬-১০টি ঝড়ের মধ্যে বেশ কয়েকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে বলেও জানানো হয়েছে। পাশপাশি এও জানানো হয়েছে হাওয়ার গতিবেগ সেক্ষেত্রে ঘণ্টায় ১১১ মাইল (১৭৮ কিলোমিটার) বা তার বেশি হতে পারে।

এছাড়াও আবহাওয়ার আরও বেশ কিছু পরিবর্তনের বিষয়ে জানিয়েছেন ওই সংস্থার এক কর্মকর্তা। শুধুমাত্র আটলান্টিকই নয় তারই সঙ্গে ক্যারিবিয়ান সমুদ্র সংলগ্ন এলাকাতেও ঝড় হতে পারে বলেও জানিয়েছেন অনেকে।

গ্যারি বেল আবহাওয়ার এই পরিবর্তনের বিষয়ে জানিয়েছেন যে, এই ঝড়গুলি ক্রমশ সক্রিয় হয়ে উঠছে। তিনি এই নিয়ে সকলকে প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়েছেন। এছাড়া এই মুহূর্তে করোনা সংক্রমণের বিষয়ে জানিয়েছেন সকলকে এই মুহূর্তে সামাজিক দুরত্ব মেনে চলতে হবে।

ঢাকা টাইমস/৩১মে/একে