করোনা মোকাবিলায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর অসাধারণ গল্প

প্রকাশ | ৩১ মে ২০২০, ১২:৪৪

ফরহাদ খান, ঢাকাটাইমস

পরিবারের সদস্যদের অনুপ্রেরণায় করোনাযুদ্ধে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছেন এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী। ‘স্বপ্নের খোঁজে ফাউন্ডেশন’র ব্যানারে দুই মাসের বেশি সময় ধরে ১০ বন্ধুকে নিয়ে করোনা মোকাবিলায় কাজ করছেন মির্জা গালিব সতেজ নামে ওই শিক্ষার্থী। ইতোমধ্যে ৫০০ শতাধিক অসহায় মানুষকে খাদ্যসামগ্রী বিতরণ, গরিব কৃষকের ধান কাটা, ফ্রি মেডিকেল ক্যাম্প, ইফতার ও ঈদে নতুন পোশাক বিতরণসহ বিভিন্ন সেবামূলক কাজ করেছেন তারা।

অসহায় কর্মহীনদের জন্য কাজ করে যাওয়া এ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মির্জা গালিব সতেজ ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিয়ারিং বিভাগের অষ্টম সেমিস্টারের শিক্ষার্থী। নিজের হাত খরচের টাকা জমিয়ে ১০ বন্ধুকে নিয়ে গত ২৪ মার্চ থেকে করোনা মোকাবিলায় কাজ শুরু করেন তিনি।

সতেজের বন্ধুরা বলেন, ‘করোনাযুদ্ধে প্রায় দুই লাখ টাকা ব্যয় করেছে সতেজ। তার বিভিন্ন কার্যক্রমে আমরা সহযোগিতা করেছি।’

স্থানীয় সমাজসেবক পলি রহমান বলেন, ‘সতেজের মানবসেবাকে স্যালুট জানাই। ছাত্রজীবনে সে যে কাজ করছে, তা অতুলনীয়।’

সতেজ জানান, মানবসেবাই তার একমাত্র নেশা। পড়ালেখার পাশাপাশি ২০১৭ সাল থেকে অসহায়দের জন্য কাজ করছেন তিনি।

এদিকে ছেলের মানবসেবায় খুশি হয়ে সতেজের বাবা বিএম নজরুল ইসলাম বলেন, ‘সতেজ কোনো বিপথে টাকা ব্যয় না করে মানবকল্যাণে কাজ করছে, এটাই বড় গর্বের। এ কাজে আমরা অর্থ দিয়ে তাকে উৎসাহ যুগিয়ে থাকি।’

প্রথমদিকে নড়াইলের বিভিন্ন এলাকায় মাস্ক বিতরণ ও জীবানুনাশক স্প্রে দিয়ে তারা তাদের কার্যক্রম শুরু করলেও পরবর্তীতে অসহায় মানুষের ঘরে ঘরে খাদ্যসামগ্রী পৌঁছে দেন। এরই ধারাবাহিকতায় গত ২৪ এপ্রিল থেকে শহরের রূপগঞ্জ এলাকায় চালু করেন বিনামূল্যে ‘মানবতার সবজি বাজার’। এই সবজি বাজারে প্রতি শুক্রবার সকালে আট প্রকারের ৬০০ কেজি সবজি প্রায় ৩০০ লোকের মাঝে বিনামূল্যে বিতরণ করা হয়। এছাড়া গরিব কৃষকের ধান কেটে দেওয়া, সুবিধাবঞ্চিত মা ও শিশুদের জন্য ফ্রি মেডিকেল ক্যাম্পসহ ওষুধ বিতরণ, রোজার সময়ে হাসপাতালের রোগিদের এবং এতিম, পথচারী ও সুবিধাবঞ্চিত মানুষের মাঝে ইফতার ও ইফতারসামগ্রী বিতরণ করেন তারা। অন্যদিকে পবিত্র ঈদুল ফিতরে ১০০ জন সুবিধাবঞ্চিত ও এতিম শিশুর মাঝে দেওয়া হয় ঈদের নতুন পোশাক।

তাদের এসব ইতিবাচক কাজ অন্যদেরও অনুপ্রেরণা যুগিয়েছে বলে মন্তব্য করেছেন বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাসহ রাজনৈতিক নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধিরা।

ঢাকাটাইমস/৩১মে/পিএল