১০৪ প্রতিষ্ঠানের সবাই ফেল

প্রকাশ | ৩১ মে ২০২০, ১২:৫১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

চলতি বছর অনুষ্ঠিত এসএসসি ও সমমানের পরীক্ষায় ১০৪টি প্রতিষ্ঠানের সবাই ফেল করেছে। গত বছরের তুলনায় এ বছর শতভাগ শিক্ষার্থী ফেল করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা তিনটি কমেছে। গত বছর এমন প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১০৭টি।

রবিবার বেলা ১১টার পর সচিবালয়ের শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে শিক্ষামন্ত্রী ডা. শিক্ষামন্ত্রী দীপু মনি বিস্তারিত ফলাফল তুলে ধরেন। প্রকাশিত ফল বিশ্লেষণে এসব তথ্য উঠে এসেছে।

প্রকাশিত ফলের তথ্য অনুযায়ী, এবার সারাদেশে ১০৪টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি। গত বছর এ সংখ্যা ছিল ১০৭। অর্থাৎ, এবার শূন্য পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা তিনটি কমেছে।

এদিকে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা এবার বেড়েছে বলে জানান শিক্ষামন্ত্রী। গতবছর শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ২ হাজার ৮৩টি। এবার সেই সংখ্যা বেড়ে হয়েছে ৩ হাজার ২৩টি।

এবার নয়টি সাধারণ বোর্ডে ৮৩ দশমিক ৭৫ শতাংশ, মাদ্রাসা বোর্ডে ৮২ দশমিক ৫১ শতাংশ এবং কারিগরি বোর্ডের ৭১ দশমিক ৭০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ১০ লাখ ২১ হাজার ৪৯০ জন ছাত্র পরীক্ষায় অংশ নিয়েছিল। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৮ লাখ ৩৩ হাজার ৮৯২ জন। আর ১০ লাখ ১৮ হাজার ৫৩৮ জন ছাত্রী পরীক্ষায় অংশ নিয়েছিল, তাদের মধ্যে পাস করেছেন ৮ লাখ ৫৬ হাজার ৬৩১ জন।

(ঢাকাটাইমস/৩১মে/টিএটি/এমআর)