সিলেট বোর্ডে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

প্রকাশ | ৩১ মে ২০২০, ১৩:৩৭

সিলেট ব্যুরো, ঢাকাটাইমস

এসএসসিতে সিলেট শিক্ষা বোর্ডে এবার বেড়েছে পাসের হার ও জিপিএ-৫। তবে পাসের হারের দিক থেকে সারাদেশের মধ্যে সবচেয়ে খারাপ ফল হয়েছে সিলেটে। বোর্ডে এবার ৭৮ দশমিক ৭৯ শতাংশ পাস করেছে, যা গত বছরের থেকে ৭ দশমিক ৯৬ শতাংশ বেশি। গতবছর পাসের হার ছিল ৭০  দশমিক ৮৩ শতাংশ।

এ বছর জিপিএ-৫ পেয়েছে চার হাজার ২৬৩ জন, যা গতবারের তুলনায় এক হাজার ৫০৬ জন বেশি। গতবার জিপিএ-৫ পায় দুই হাজার ৭৫৭ জন।

রবিবার ইমেইলের মাধ্যমে ফলাফল ঘোষণা করেন সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমেদ। তিনি জানান, বোর্ডে এবার পাসের হার ও 

জিপিএ-৫ বেড়েছে। সার্বিক ফলাফলে সন্তোষ প্রকাশ করেন তিনি।

সিলেট বোর্ডে এবার এক লাখ ১৬ হাজার ১০৪ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৯১ হাজার ৪৮০জন।  

পরীক্ষার পাশের হারে এবারও মেয়েদের চেয়ে এগিয়ে রয়েছে ছেলেরা। ছেলেদের পাসের হার ৭৯ দশমিক ২৩ শতাংশ ও মেয়েদের পাসের হার ৭৮ দশমিক ৪৬ শতাংশ।

বোর্ডে এবার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ভালো ফল করেছে। এ বিভাগে পাসের হার ৯০ দশমিক ৪৬ শতাংশ। এছাড়া মানবিক বিভাগে ৭৪ দশমিক ৭৬ শতাংশ ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৮৭ দশমিক ৪০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

সিলেট শিক্ষাবোর্ডে চার জেলার ৯১৫টি শিক্ষা প্রতিষ্ঠান অংশ নিয়ে শতভাগ পাসের গৌরব অর্জন করেছে ৪৩টি প্রতিষ্ঠান। কেউ পাস করতে পারেনি এমন প্রতিষ্ঠান নেই।

বিভাগের চার জেলার মধ্যে সিলেট জেলায় পাসের হার ৮০ দশমিক ৯৬, হবিগঞ্জে ৭২ দশমিক ৭৩, মৌলভীবাজারে ৮০ দশমিক ৮৮ ও সুনামগঞ্জে ৭৮ দশমিক ৬০ শতাংশ।

(ঢাকাটাইমস/৩১মে/কেএম)