বোমা বানানোর সরঞ্জামসহ জঙ্গি সদস্য গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ মে ২০২০, ২০:৫৪ | প্রকাশিত : ৩১ মে ২০২০, ১৬:৩৫
জঙ্গি কার্যক্রমে জড়িত থাকার অভিযোগে আটক আব্দুল্লাহ আকাশ।

পাবনা শহর থেকে বোমা বানানোর সরঞ্জামসহ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের এক জঙ্গি সদস্যকে গ্রেপ্তার করেছে র‍্যাব-২। তার নাম আব্দুল্লাহ আকাশ। এ সময়ে তার ঘর থেকে ইমপ্রোভাইজড বোমা তৈরি সরঞ্জাম, ১৫টি মোটর, সার্কিট, ট্রান্সমিটার, তামার তার, এডপটার, কাটার মেশিন, হেক্সো ব্লেড, স্কেল, ড্রিল মেশিন, গ্র্যান্ডিং মেশিন, পাইপ, স্কচটেপ বৈদ্যুতিক তার, তারকাঁটা উদ্ধার করা হয়। সেই সাথে তার দখল থেকে বিভিন্ন শিরোনামে ১৫ সেট উগ্র জঙ্গিবাদী বই, পিডিএফ ডক্যুমেন্টস ও মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে।

রবিবার র‌্যাব-২ থেকে পাঠান এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ জানিয়ে বলা হয়, গতকাল শনিবার বিকালে আব্দুল্লাহ আকাশকে গ্রেপ্তার করা হয়েছে। র‌্যাব-২ এর কোম্পানি কমান্ডার মহিউদ্দিন ফারুকী বিষয়টি নিশ্চিত করেছেন।

র‌্যাব-২ এর একটি সূত্র জানায়, চলতি বছরের গত ২৯ জানুয়ারি মুন্সিগঞ্জের সদর থানার মাঠপাড়া সাকিনের হরগঙ্গা কলেজের পিকলুছ ভিলা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের তিন সদস্যদেরকে বিস্ফোরক দ্রব্য ও উগ্র জঙ্গিবাদি বই সহ গ্রেপ্তার করা হয়। ওই আসামিরা তাদের সংগঠনে যোগদানের ব্যপারে নিন্ম ও মধ্যবিত্ত পরিবারের কোমলমতি যুবকদের উদ্বুদ্ধ করে সংহতি ও জননিরাপত্তা বিপন্ন, জনগণের জানমালের ক্ষতি সাধন করার জন্য বিষ্ফোরক পদার্থ, জিহাদি বই, প্রচার পত্র নিজেদের দখলে রেখে ও বিলি করার চেষ্টার মাধ্যমে নাশকতা সৃষ্টির পরিকল্পনা এবং একে অপরের যোগসাজশে অপরাধ সংগঠন সহ জন্য সাংগঠনিক কার্যক্রম পরিচালনার লক্ষ্যে মুন্সীগঞ্জে সমবেত হয়েছিল। আটক ও পলাতক আসামিদের বিরুদ্ধে মুন্সিগঞ্জের সদর থানায় একটি মামলা করা হয়।

র‌্যাব-২ এর ওই সূত্রটি জানায়, র‌্যাব-২ মামলাটির তদন্ত করে মো. আবু রায়হান লিমন, মো. সাইফুল্লাহ নাঈম, নাবিল চোকদার, শাফাত আহাম্মদ চৌধুরী কিয়বিয়া, সাকিব আল ইমতিহান ওরফে আবু মুছা, মুহিব মুশফিক ও ৭। নাজমুস সাদাত ফাহিদের দফায় দফায় রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করে তাদের পলাতক সহযোগিদের নাম-ঠিকানা ও তাদের পরিকল্পনা উদঘাটন করে। পরে গতকাল শনিবার বিকালে পাবনা জেলার বিসিক শিল্প এলাকার সামনে কলাবাগান মাঠপাড়া এলাকায় অভিযান পরিচালনা করে তদন্তে প্রাপ্ত আসামি আব্দুল্লাহ আকাশকে গ্রেপ্তার করে।

র‌্যাব-২ এর ওই সূত্রটি জানায়, গ্রেপ্তারকৃত আবদুল্লাহ আকাশ নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য হওয়ায় এবং তার দখল থেকে নাশকতা ও ধ্বংসাত্মক জড়িত থাকার জন্য ইলেকট্রনিক বোমা তৈরির সরঞ্জাম, বোমা তৈরির ম্যানুয়াল, বোমা তৈরির প্রশিক্ষণ সংক্রান্ত হ্যান্ডবুক, মোবাইলে থাকা উগ্র জঙ্গিবাদ সম্পর্কিত তার সহযোগিদের সম্পর্কে তথ্য জানতে আকাশের সাত দিনের রিমান্ড চেয়েছে র‌্যাব।

ঢাকাটাইমস/৩১মে/এএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :