ক্রিকেটে করোনা রিপ্লেসমেন্টের দাবি ইংল্যান্ডের

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মে ২০২০, ১৭:০৯

ক্রিকেটে পরিবর্ত জিনিসটা নতুন কিছু নয়। ম্যাচ চলাকালীন কারও চোট লাগলে পরিবর্ত নেমে ফিল্ডিং করে দিচ্ছেন, বহুবার এ ঘটনার সাক্ষী থেকেছে ক্রিকেট বিশ্ব। শুধু তাই নয়, ফিল হিউজ কাণ্ডের পর থেকে পরের পর ঘটনায় গোটা ক্রিকেট সমাজ যখন মাথায় বল লাগা নিয়ে আতঙ্কে ভুগছে, তখনও ক্রিকেটে ‘কনকাশন রিপ্লেসমেন্ট’ আমদানি করেছে আইসিসি।

এবার ইসিবি (ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড) থেকে পরিবর্ত নিয়ে যে প্রস্তাবটা দেওয়া হল, তা বেশ অভিনব। ক্রিকেটে ‘করোনা রিপ্লেসমেন্ট’ চালু করার প্রস্তাব আইসিসিকে দিয়ে রাখল ইসিবি!

প্রায় তিন মাস হয়ে গেল করোনার জেরে বিশ্বজুড়ে খেলাধুলা বন্ধ। ক্রিকেট আবার জুলাই–আগস্ট থেকে শুরু করার কথা ভাবা হচ্ছে। কিন্তু শর্তসাপেক্ষে। যেমন বলের উপর লালা বা থুতু ব্যবহার বন্ধ করে দিয়েছে আইসিসি। তবে একাধিক দ্বিপাক্ষিক সিরিজ শুরুর পরিকল্পনা থাকলেও ঝুলে রয়েছে বিশ্বকাপের ভাগ্য। অনিশ্চয়তা আইপিএল আয়োজন নিয়েও। তবে বাইশ গজে নামার আগে নতুন ধরনের প্রস্তাব দিল ইংল্যান্ড।

জুলাই মাস থেকে বায়ো সিকিওরড পরিবেশে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলতে চাইছে ইংল্যান্ড। অর্থাৎ যেখানে বাতাসে ভাইরাস ছড়ানোর সম্ভাবনা থাকবে না, তেমন পরিবেশে খেলতে আগ্রহী তারা। এবং ইসিবি আশা করছে, সেই সব টেস্ট সিরিজে ‘‌করোনা পরিবর্ত’‌ রাখতে দেবে আইসিসি। অর্থাৎ কোনও ক্রিকেটার সিরিজের মাঝপথে কোভিড–১৯ পজিটিভ হলে তাঁর পরিবর্ত নেওয়ার অনুমতি দিতে হবে।

ইসিবি ডিরেক্টর অফ ইভেন্টস স্টিভ এলওয়ার্দি বলেছেন, ‘‌করোনা রিপ্লেসমেন্ট নিয়েও ভাবতে হবে আইসিসিকে। আমরা জুলাই থেকে টেস্ট সিরিজ শুরু করতে চলেছি। আশা করছি এর মধ্যে সবুজ সংকেত পেয়ে যাব।’‌

(ঢাকাটাইমস/৩১ মে/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :