৫০০ কোটি টাকার ঋণ সহায়তা চায় বারভিডা

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মে ২০২০, ১৭:১৭

করোনা মহামারি থেকে দেশের অর্থনীতিকে পুনরুদ্ধারে সরকার বিভিন্ন ব্যাংকের মাধ্যমে স্বল্পসুদে ৩০ হাজার ও ২০ হাজার মোট ৫০ হাজার কোটি টাকার যে ঋণ সুবিধা দিয়েছে তাতে বারভিডা একটি ট্রেডিং সংগঠন হিসেবে সুবিধা পাচ্ছে না বলে অভিযোগ করেছে সংগঠনটি।

বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশন (বারভিডা ) সরকারের কাছে আহ্বান জানিয়েছে এই ঋণ সুবিধা যেন তাদের দেয়া হয়। সেই সঙ্গে বারভিডাকে বিশেষ বিবেচনায় অন্তর্ভুক্ত করে এ খাতের জন্য নির্দিষ্টভাবে ৫০০ কোটি টাকার একটি ঋণ সহায়তা প্যাকেজ প্রদানের অনুরোধ জানিয়েছে।

রবিবার দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সংগঠনটি এ কথা জানান। এসময় বারভিডা সরকারের কাছে প্রয়োজনীয় কিছু সহায়তার অনুরোধ জানায়। অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট আবদুল হক বারভিডা কার্যালয়ে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে তার লিখিত বক্তব্য উপস্থাপন করেন। তিনি বলেন, বারভিডা আশ্বস্ত করছে যে, রিকন্ডিশন্ড মোটরযান খাতে ঋণ প্রদান করা হলে তা সরকারের জন্য ১০০% নিরাপদ। গাড়ির ডক্যুমেন্ট এর বিপরীতে এই অর্থ ব্যাংকে জমা হবে এবং বারভিডা এক্ষেত্রে গ্যারান্টি প্রদান করবে।

সংগঠনের পক্ষ থেকে করোনা মহামারির এই মহা সংকটকালে সরকারকে এক হাজার কোটি টাকারও বেশি রাজস্ব প্রদানের প্রস্তাব দেয়া হয়। বলা হয়, মোংলা ও চট্টগ্রাম বন্দরে বারভিডার আমদানি করা যে ৮০০০ গাড়ি ইয়ার্ডে রক্ষিত রয়েছে সেগুলোর এপ্রিল ও মে মাসের বন্দর ভাড়া মওকুফ করা হলে এবং বাংলাদেশ ব্যাংকের ঋণ সহায়তা প্যাকেজে বারভিডার জন্য ৫০০ কোটি টাকার ঋণ বরাদ্দ করা হলে বন্দরে থাকা গাড়িগুলো ছাড়করণের শুল্ক ও কর বাবদ স্বল্পতম সময়ে সরকার এই ১০০০ কোটি টাকারও বেশি রাজস্ব পেতে পারে।

সরকার মহামারিকালে চট্টগ্রাম বন্দরে কন্টেইনারের জন্য বন্দর ভাড়া (port charges) মওকুফ করেছিল। যেহেতু বন্দর দুই মাস বন্ধ ছিল তাই আমদানিকৃত গাড়িগুলো ছাড়করণের ক্ষেত্রে ওই দুই মাসের জন্য বন্দর ভাড়া মওকুফ করতে বারভিডা নৌপরিবহন মন্ত্রণালয় তথা সরকারকে বিশেষ অনুরোধ জানিয়েছে। অতীতেও বিপর্যয়কর বিভিন্ন পরিস্থিতিতে সরকারের পক্ষ থেকে বন্দর ভাড়া মওকুফ এবং শুল্ক-কর মওকুফ করে দেয়ার দৃষ্টান্ত রয়েছে বলে বারভিডা জানায়।

বারভিডা জানিয়েছে, রিকন্ডিশন্ড এবং নতুন গাড়ির শুল্কায়ন মূল্যে (customs valuation) নানা বৈষম্যের কারণে সাম্প্রতিক বছরগুলোতে নতুন গাড়ির চেয়ে রিকন্ডিশন্ড গাড়ির শুল্ক - কর কোনো কোনো ক্ষেত্রে দ্বিগুণ পড়ে যাচ্ছে। এর ফলে রিকন্ডিশন্ড গাড়ির চাহিদা ও ক্রেতা কমে যাওয়ায় আমদানি ক্রমাগতভাবে হ্রাস পেয়েছে এবং এ খাতের ব্যবসায়ীবৃন্দ মারাত্মক আর্থিক ক্ষতির সম্মুখীন হয়ে আসছেন। আর আমদানি কমে যাওয়ায় সরকারের রাজস্ব আয়ও লক্ষ্যণীয়ভাবে হ্রাস পেতে চলেছে।

এমন বিরূপ পরিস্থিতির মধ্যেই করোনার আক্রমণ এ খাতে এক চরম বিপর্যয় নিয়ে এসেছে। বর্তমানে ঢাকা এবং চট্টগ্রামে বারভিডা সদস্যবৃন্দের প্রায় ২০০টি শোরুমে ৪০০০ এরও বেশি গাড়ি বিক্রির জন্য ডিসপ্লেতে রয়েছে। এছাড়া মোংলা এবং চট্টগ্রাম বন্দরে বারভিডা সদস্যবৃন্দের আমদানিকৃত প্রায় আট হাজার গাড়ি ইয়ার্ডে রক্ষিত আছে। মহামারির ফলে ব্যবসায়িক কার্যক্রম সম্পূর্ণভাবে বন্ধ থাকলেও ব্যবসায়ীদের তাদের শোরুম/অফিস ভাড়া বহন করতে হচ্ছে এবং কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ করতে হচ্ছে। ফলে ব্যবসায়ীরা প্রায় ৩০০ কোটি টাকা ক্ষতির সম্মুখীন হয়েছেন।

মোটরগাড়ি যেহেতু কোনো নিত্য প্রয়োজনীয় সামগ্রী নয় তাই বর্তমান পরিস্থিতিতে গাড়ি বিক্রির ধারা আবার সচল হতে বেশ কয়েক মাস সময় লেগে যেতে পারে বলে বারভিডা আশংকা করছে।

সংবাদ সম্মেলনে বারভিডা নেতৃবৃন্দ মহামারি মোকাবেলায় দূরদর্শী এবং সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার সরকারকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন। দেশের অর্থনীতির ওপর বিরূপ প্রভাব উত্তরণে সরকার প্রায় এক লাখ হাজার কোটি টাকার যে আর্থিক প্রণোদনা প্যাকেজ প্রদান করেছে এবং দেশব্যাপী চার কোটিরও বেশি মানুষকে ত্রাণসামগ্রী বিতরণ করেছে তাকেও বারভিডা সাধুবাদ জানিয়েছে।

ব্যাংক ঋণখেলাপি হওয়া থেকে রক্ষায় ব্যাংক ঋণের কিস্তি পরিশোধে বিশেষ সুবিধা প্রদান, কৃষিখাতে স্বল্প সুদে ঋণ এবং রপ্তানিমুখী শিল্পসহ বিভিন্ন খাতভিত্তিক শিল্পে স্বল্পতম সুদে ঋণ প্রদানের ব্যবস্থা গ্রহণ করায় বারভিডা প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছে।

সংবাদ সম্মেলনে বারভিডার সেক্রেটারি জেনারেল মোহাম্মদ শহীদুল ইসলাম, ভাইস প্রেসিডেন্ট এস এম আনোয়ার সাদাত, সাইফুল ইসলাম সম্রাট ও জসিম উদ্দিন মিন্টু এবং অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী পরিষদ সদস্যরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৩১মে/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

বয়কটের ডাকে অর্ধেকে নেমেছে তরমুজের দাম, তবুও ক্রেতা নেই

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :