নিয়ম মেনে ছেড়েছে ট্রেন, স্বাস্থ্যবিধি উপেক্ষিত লঞ্চে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ মে ২০২০, ২২:১০ | প্রকাশিত : ৩১ মে ২০২০, ১৮:১৮
ছবি: সাইফুল ইসলাম

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে টানা ৬৬ দিনের সাধারণ ছুটির পর সচল হয়েছে দেশ। অর্থনীতির চাকায় গতি আনতে খুলে দেয়া হয়েছে অফিস, চালু হয়েছে গণপরিবহন। সামাজিক দূরত্ব এবং পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে চলাচল করতে বলা হয়েছে নাগরিকদের।

গণপরিবহন চালুর প্রথম দিনে ট্রেনে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানার প্রবণতা দেখা গেলেও লঞ্চে তা ছিল উপেক্ষিত। বিশেষ করে টার্মিনালে দেখা গেছে আগের সেই চিত্র। আনুষ্ঠানিকভাবে আগামীকাল থেকে বাস চলার কথা। কিন্তু একদিন আগেই রাজধানীতে যাত্রীবাহী লেগুনা চলাচল করতে দেখা গেছে। চলেছে স্টাফ বাসও। আর সেখানে মানা হয়নি কোনো স্বাস্থ্যবিধিই।

রবিবার পূর্ব ঘোষণা অনুযায়ী সকাল ১০টা ২০ মিনিটে লালমনিরহাট রেলওয়ে স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসে লালমনি এক্সপ্রেস। সামাজিক দূরত্ব নিশ্চিত করতে ট্রেনের টিকেট কাটার ব্যবস্থা রাখা হয় অনলাইনে। ট্রেনের মোট আসনসংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে যাত্রা করে ট্রেনটি। রেলওয়ে প্লাটফরম গেইটে প্রবেশের আগে ডিজিটাল থার্মোমিটারে তাপমাত্রা পরিমাপ ও শতভাগ মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। যাত্রীদের জন্য ট্রেনে পর্যাপ্ত সাবান, পানি ও স্যানিটাইজার রাখা হয়। ট্রেনটি শতভাগ হকার ও ভিক্ষুকমুক্ত হয়ে গন্তব্যের উদ্দেশে যাত্রা শুরু করে বলে জানান প্রত্যক্ষদর্শীরা।

কমলাপুর থেকেও স্বাস্থ্যবিধি মেনেই ট্রেন ছেড়ে যাওয়ার খবর পাওয়া গেছে। তবে, রেল কর্তৃপক্ষ রেলওয়ে কর্মকর্তাদের প্রয়োজন অনুযায়ী নিরাপত্তা সরঞ্জাম সরবরাহ করছেন না এমন অভিযোগ পাওয়া গেছে। রেলওয়ের কর্মকর্তারা জানান, তারা কেবল মাস্ক পরে দায়িত্ব পালন করছেন। করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে প্রয়োজনীয় নিরাপত্তা সামগ্রী সরবরাহের দাবি জানিয়েছেন তারা।

বাংলাদেশ রেলওয়ে লালমনিরহাট বিভাগীয় ব্যবস্থাপক তাপস কুমার দাস জানান, সরকারি নির্দেশনা মেনে অনলাইনে টিকিট বিক্রি করে লালমনি এক্সপ্রেস যাত্রা শুরু করেছে। একইসঙ্গে যাত্রীদের জন্য ট্রেনে পর্যাপ্ত পরিমাণে সাবান পানি ও স্যানিটাইজার রাখা হয়েছে। প্রতিটি স্টেশনে যাত্রীদের তাপমাত্রা ও মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। পৃথক করা হয়েছে ট্রেনে প্রবেশ ও বাহির পথ। পাশের সিট অবিক্রীত রেখে শারীরিক দূরত্ব রাখা হয়েছে। সব মিলে নির্দেশনা মোটামুটি মেনেই যাত্রা শুরু হয়েছে ট্রেনের।

ট্রেনের ক্ষেত্রে নিয়মনীতি ঠিক থাকলেও এর ব্যত্যয় ঘটেছে নৌযানের ক্ষেত্রে। দেশের দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা লঞ্চগুলোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করা হয়নি এমন অভিযোগ পাওয়া গেছে।

প্রথম দিনেই লঞ্চগুলোতে ছিল যাত্রীদের উপচেপড়া ভিড়। সামাজিক দূরত্ব নিশ্চিত করার মতো কোনো ধরনের স্বাস্থ্যবিধির বালাই ছিল না। বিভিন্ন লঞ্চ টার্মিনালে যাত্রীদের উপচেপড়া ভিড়ে উপেক্ষিত ছিল সামাজিক দূরত্ব।

ঢাকা সদরঘাটে সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে সব রকম ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলা জানিয়েছেন বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক (ঢাকা নদীবন্দর) এ কে এম আরিফ উদ্দিন।

ঢাকা টাইমসকে তিনি বলেন, ‘যাত্রীরা ঘাটে প্রবেশের আগে তাদেরকে সামাজিক দূরত্ব রাখা, স্বাস্থ্যবিধি মানার ব্যবস্থা করা হয়েছে। ঘাটে প্রবেশের সময়, লঞ্চে প্রবেশ এবং বাসার ক্ষেত্র থেকে শুরু করে প্রতিটি পর্যায়ে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে বিআইডব্লিউটিএ এবং নৌপুলিশ কাজ করে যাচ্ছে। পুরো সদরঘাট হকার ও ভবঘুরে মুক্ত রাখা হয়েছে।’

এদিকে সরকারি নির্দেশনা অনুযায়ী আগামীকাল থেকে শুরু হবে বাস চলাচল। সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনেই চালাতে হবে বাস-লেগুনা। সামাজিক দূরত্ব মেনে কম যাত্রী পরিবহন করতে হবে। এমন যুক্তিতে রবিবার ৬০ শতাংশ হারে বাড়ানো হয়েছে গণপরিবহনের ভাড়া।

তবে গণপরিবহন সোমবার থেকে চলাচলের কথা থাকলেও আগের দিনই রাজধানীর বিভিন্ন স্থানে চলাচলে করতে দেখা গেছে লেগুনা। যেখানে নেই কোনো সামাজিক দূরত্ব। আবার অফিস খোলার কারণে আজ রাজধানীতে চলাচল করেছে বিভিন্ন প্রতিষ্ঠানের স্টাফ বাস।

এসব স্টাফ বাসের প্রতিটি আসনে যাত্রী বসার পরেও বাসের মধ্যে দাঁড়িয়ে যেতে দেখা গেছে অনেককে। ফলে সেখানে সামাজিক দূরত্বের কোনো তোয়াক্কাই করা হয়নি বলে অভিযোগ ভুক্তভোগীদের।

(ঢাকাটাইমস/৩১মে/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বিএসএফের গুলিতে বাংলাদেশি কিশোর নিহত হওয়ার ঘটনায় বিএনপির নিন্দা 

কারওয়ান বাজারের কাঁচাবাজার ব্যবসায়ীদের গাবতলিতে স্থানান্তর করা হবে

বিএনপি নয়, আওয়ামী লীগই পরাজিত হয়েছে: মজনু

বোনের পর চলে গেল শিশু তাওহিদও, মৃতের সংখ্যা বেড়ে ১১

রাজধানীতে কিশোর গ্যাংয়ের লিডারসহ ২০ সদস্য আটক, অস্ত্র উদ্ধার

‘আর সহ্য করতে পারছি না’ বলেই সাত তলা থেকে লাফিয়ে তরুণের মৃত্যু

এনএসআই’র নতুন পরিচালক সালেহ মোহাম্মদ তানভীর

বাংলাদেশে রপ্তানির জন্য ১৬৫০ টন পেঁয়াজ কিনবে ভারত সরকার

যারা আমার মায়ের হাতে খাবার খেত, তারাই বঙ্গবন্ধুকে হত্যা করে: প্রধানমন্ত্রী

ঢাকার ৫৫০ বিআরটিসির বাস ঈদে সারাদেশে চলবে

এই বিভাগের সব খবর

শিরোনাম :