করোনার উপসর্গ থাকায় সদরঘাট থেকে তিন যাত্রীকে ফেরত

প্রকাশ | ৩১ মে ২০২০, ১৯:৩৫

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

করোনাভাইরাসের (কোভিড-১৯) উপসর্গ নিয়ে ঢাকা ছাড়ার সময় সদরঘাট থেকে তিনজনকে ফেরত পাঠিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

রবিবার ঢাকা সদরঘাট থেকে ওই তিন ব্যক্তি দক্ষিণবঙ্গে যাচ্ছিলেন। এ সময় তাদের মধ্যে কোভিড-১৯ এর উপসর্গ দেখা যাওয়ায় তাদেরকে নৌভ্রমণ করতে দেয়নি বিআইডব্লিউটিএ।

সংস্থাটির যুগ্ম-পরিচালক এবং ঢাকা নদীবন্দরের বন্দর কর্মকর্তা আলমগীর কবীর ঢাকা টাইমসকে জানান, ঢাকা নদীবন্দর থেকে দেশের দক্ষিণবঙ্গে নৌচলাচল শুরু হয়েছে। এক্ষেত্রে সরকার নির্ধারিত সামাজিক এবং স্বাস্থ্যবিধি মানা হচ্ছে। যার পরিপ্রেক্ষিতে সদরঘাট টার্মিনালে প্রবেশের আগেই সামাজিক দূরত্ব নিশ্চিত করতে আনসার সদস্যদের মোতায়েন করা হয়েছে।  টার্মিনালে প্রবেশমুখেই যাত্রীদের তাপমাত্রা দেখা হচ্ছে। রবিবার যাত্রীদের স্বাস্থ্যবিধি দেখতে গিয়ে ওই তিন ব্যক্তি শনাক্ত হন। তাদের মধ্যে কোভিড-১৯ এর উপসর্গ ছিল। অন্য যাত্রীদের নিরাপত্তার দিকটি বিবেচনা করে দুজনকে বন্দরে প্রবেশের আগে এবং একজনকে একটি লঞ্চ থেকে ফিরিয়ে দেয় বিআইডব্লিউটিএ।

এদিকে করোনাভাইরাসের প্রকোপের মধ্যে ঢাকার নদীবন্দরে বিপুল পরিমাণ স্বাস্থ্য সর্তকতা নেয়া হয়েছে বলে জানিয়েছেন বিআইডব্লিউটিএ'র যুগ্ম পরিচালক (ঢাকা নদীবন্দর) এ কে এম আরিফ উদ্দিন।

ঢাকা টাইমসকে তিনি জানান, সদরঘাট টার্মিনালে প্রবেশের আগে যাত্রীদের মধ্যে সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে প্রবেশমুখেই যাত্রীদের তাপমাত্রা এবং তাদের মধ্যে কোনো উপসর্গ আছে কি না তা দেখা হচ্ছে। এরপর টার্মিনালে প্রবেশের পর সামাজিক দূরত্ব মেনে তাদেরকে লঞ্চে উঠানো হচ্ছে। এছাড়া লঞ্চে কে, কোথায় বসবে তা নিশ্চিত করার জন্য আনসার সদস্য এবং বিআইডব্লিউটিএ কর্মকর্তারা কাজ করছেন। পুরো সদরঘাট এলাকায় যেন কোনো ধরনের হকার প্রবেশ করতে না পারে সেদিকে নিশ্চিত করছে বিআইডব্লিউটিএ। পাশাপাশি নৌকায় করে লঞ্চে ওঠার প্রবণতা বন্ধে নৌ-পুলিশ এবং বিআইডব্লিউটিএ'র টহল অব্যাহত রয়েছে।

সবকিছু ঠিক থাকলেও যাত্রীদের মধ্যে সচেতনতার অভাব রয়েছে বলে মনে করেন বিআইডব্লিউটিএ'র এই যুগ্ম পরিচালক। যাত্রীদের সতর্কতায় মাইকিং থেকে শুরু করে নানা সচেতনতামূলক প্রচারণা করা হলেও সামাজিক দূরত্ব মানতে অনেকটাই অনীহা আছে যাত্রীদের মধ্যে।

(ঢাকাটাইমস/৩১মে/কারই/জেবি)