ক্রিকেটের ভবিষ্যত নিয়ে চিন্তিত কোহলি

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুন ২০২০, ১০:০০

করোনাভাইরাসের ধাক্কায় কিছুটা হলেও বদলে যেতে পারে অনেক খেলারই চেহারা-চরিত্র। করোনা পরবর্তী সময়ে ক্রিকেটের কী অবস্থা হবে? এই প্রশ্নের উত্তর এখনও নেই বিরাট কোহলির কাছে। ভারত অধিনায়ক জানাচ্ছেন, তিনি জানেন না ক্রিকেট আবার শুরু হলে তা বদলে যাবে কি না।

ভারতীয় অফস্পিনার আর অশ্বিনের সঙ্গে ইনস্টাগ্রাম চ্যাট চলার সময় কোহলিকে প্রশ্ন করা হয়েছিল, করোনা পরবর্তী সময়ে কি ক্রিকেটে কোনও পরিবর্তন আসবে? ভারত অধিনায়ক জবাব দেন, ‘আমি বুঝতেই পারছি না কী হতে চলেছে। আমরা তো প্র্যাক্টিসেও হাই ফাইভ করি, পিঠ চাপড়ে দিই, হাততালি দিই। সেগুলো করতে পারব না! কত দিন পরে সবার সঙ্গে দেখা হবে। আর আমরা কী করব? হাতজোড় করে নমস্কার করে একে অন্যের থেকে দূরে থাকব।’

ক্রিকেটারদের প্রস্তুতি শুরু করা নিয়েও বিশেষ নির্দেশাবলি দিয়েছে আইসিসি। ক্রিকেটের নিয়ামক সংস্থা জানিয়েছে, ট্রেনিংয়ের সময় একজন মেডিক্যাল বা স্বাস্থ্য অফিসারকে নিয়োগ করা উচিত। যিনি দেখবেন, সরকারি নির্দেশ মেনে অনুশীলন করা হচ্ছে কি না। এ ছাড়া ম্যাচের আগে নিভৃতে প্রস্তুতি শিবিরের আয়োজন, ক্রিকেটারদের স্বাস্থ্য এবং শরীরের তাপমাত্রার উপরে নিয়মিত নজর রাখা, বিদেশ সফরের অন্তত ১৪ দিন আগে করোনা সংক্রমণের পরীক্ষা করানো— এ সব কিছু মেনে চলতে হবে।

কোহলি বলছেন, ‘আমাদের কাছে সবই এখন অদ্ভুত লাগছে। তবে অন্য সব কিছুর মতোই এগুলোও ধীরে ধীরে আমাদের জীবনের অঙ্গ হয়ে উঠবে।’

আইসিসির ‘গাইডলাইন’-এ আরও বলা আছে, ব্যবহারের আগে ও পরে নিজের ব্যক্তিগত ক্রিকেট সরঞ্জাম জীবাণুমুক্ত করতে হবে। আম্পায়ারদের থেকে ক্রিকেটারদের একটা নির্দিষ্ট দূরত্বে থাকতে হবে। তা ছাড়া নিজের সোয়েটার, সানগ্লাস, টুপি, রুমাল অন্য কারও হাতে দেওয়া যাবে না। এ ছাড়া বলে থুতু লাগানোর নিষেধাজ্ঞা তো আছেই।

(ঢাকাটাইমস/০১ জুন/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :