ফিলিস্তিনি ভূমি দখল করলে নজিরবিহীন বিপদ সৃষ্টি হবে: জর্ডান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ জুন ২০২০, ১০:১১

ইসরায়েল ফিলিস্তিনের পশ্চিম তীর এবং জর্ডান উপত্যকাকে সংযুক্ত করার যে পরিকল্পনা ঘোষণা করেছে তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ও ব্রিটেনকে হুঁশিয়ার করে দিয়েছে জর্ডান। দেশটি বলেছে, তেল আবিব যদি তাদের এই ঘোষণা বাস্তবায়ন করে তাহলে নজিরবিহীন বিপদ মোকাবেলা করতে হবে। খবর পার্সটুডের।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের সঙ্গে টেলিফোন সংলাপে জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি ইসরায়েলি পদক্ষেপের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে ভূমিকা নেয়ার আহ্বান জানান।

আয়মান সাফাদি বলেন, ফিলিস্তিনের পশ্চিম তীর এবং জর্ডান উপত্যকাকে সংযুক্ত করার ঘোষণা দিয়ে ইসরায়েল সরকার যে নজিরবিহীন বিপদের দিকে এগিয়ে যাচ্ছে তাতে শান্তিপূর্ণভাবে মধ্যপ্রাচ্য সংকট সমাধানের পথ মারাত্মকভাবে হুমকির মুখে পড়বে।

তিনি ব্রিটিশ মন্ত্রীকে ফিলিস্তিনি ভূখণ্ড সংযুক্ত করার পরিকল্পনা থেকে ইসরায়েলকে থামানোর আহ্বান জানান। আয়মান সাফাদি জোর দিয়ে বলেন, ইসরায়েলের এই পরিকল্পনার মুখে আন্তর্জাতিক সম্প্রদায়ের জরুরি ও সক্রিয় হস্তক্ষেপ শান্তি প্রক্রিয়াকে বাঁচাতে পারে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে আলাদা টেলিফোন সংলাপে জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিনি ভূখণ্ডে জবর দখলের কঠোর বিরোধিতা করেন। তিনি বলেন, ফিলিস্তিনি ভূখণ্ড দখলের পরিকল্পনা সমস্ত শান্তি প্রক্রিয়াকে বানচাল করবে।

ঢাকা টাইমস/০১জুন/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :