চিকিৎসকের পরামর্শ ছাড়া যে পাঁচ ভিটামিন খাবেন না

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুন ২০২০, ১১:৩৫

ভিটামিন প্রত্যেকটি মানুষের শরীরের জন্য অত্যন্ত জরুরি। দেহের বৃদ্ধি ও সুস্থ থাকার ক্ষেত্রে ভিটামিনের ভূমিকা রয়েছে। কিন্তু অনেক সময় দৈনিক খাবার-দাবারের পাশাপাশি নানা ধরনের ভিটামিন ট্যাবলেটও খেয়ে থাকেন। চিকিৎসকের পরামর্শ মেনে যদি ট্যাবলেট খান, তাহলে সমস্যা নেই। কিন্তু দুর্বল থেকে সবল হতে নিজেই ডাক্তারি করে ভিটামিন ট্যাবলেট বেছে নিলে হিতে বিপরীত হতে পারে। প্রেসক্রিপশন ছাড়া প্রতিদিন এই পাঁচ ধরনের ভিটামিন ট্যাবলেট খাওয়ার আগে অবশ্যই পড়ে ফেলুন প্রতিবেদনটি। আর জেনে রাখুন অজান্তে শরীরের কতখানি ক্ষতি করছেন।

ভিটামিন এ

ভিটামিন এ অত্যন্ত শক্তিশালী ভিটামিন যা স্নায়ুতন্ত্রকে সুস্থ রাখে। কিন্তু আমেরিকার জাতীয় ক্যানসার ইনস্টিটিউশনের গবেষণা বলছে, যারা ধূমপান করেন তাঁদের ক্ষেত্রে নিয়মিত ভিটামিন ট্যাবলেট খাওয়া ফুসফুসে ক্যানসারের কারণ হতে পারে। শুধু তাই নয়, অতিরিক্ত পরিমাণে ভিটামিন এ ট্যাবলেট লিভারের উপরও খারাপ প্রভাব ফেলে। তাই ট্যাবলেট হাতে তুলে নিয়ে পর্যাপ্ত ভিটামিন এ পেতে রাঙা আলু, গাজর ও বেশি করে ফল খান।

ভিটামিন বি ৬

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শরীরকে চাঙ্গা রাখে ভিটামিন বি ৬। কিন্তু কোনও ব্যক্তি দিনে ১০ মিলিগ্রামের বেশি এই ভিটামিন সম্বৃদ্ধ ট্যাবলেট খেলে নার্ভের সমস্যায় ভুগতে পারেন। পাশাপাশি ত্বকের রোগ, বমি বমি ভাব, অম্বল হওয়ার সম্ভাবনা বাড়ে। মাছ, আলু, পেস্তা বাদামের মতো খাবারগুলি নিজের দৈনন্দিন মেনুর সঙ্গে যোগ করে নিন।

ভিটামিন সি

ভিটামিন এ-র মতো সি-ও শক্তি বৃদ্ধি করে। এতেও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। কিন্তু ভিটামিন সি ট্যাবলেট নিয়মিত খেলে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা চরমে পৌঁছতে পারে। তার চেয়ে পেঁপে, কমলালেবু, ব্রকলি, টমাটো খেয়ে দেহে পর্যাপ্ত ভিটামিন সঞ্চয় করাই বুদ্ধিমানের কাজ।

ভিটামিন ই

হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষণা বলছে, অতিরিক্ত ভিটামিন ই নেওয়ার অভ্যাস ডেকে আনে মৃত্যু। তাই চিকিৎসকের পরামর্শ ছাড়া এ ধরনের ট্যাবলেট না খাওয়াই শ্রেয়। এ সব এড়িয়ে আলমন্ড, পালং শাক, কুমড়ো খেয়ে দেহে ভিটামিন ই-এর ঘাটতি পূরণ করুন।

মাল্টি ভিটামিন

অনেকেরই ধারণা যে ট্যাবলেটে সব ধরনের ভিটামিনের গুণই বর্তমান, তা খেয়ে শরীরকে সুস্থ ও চাঙ্গা রাখা সম্ভব। ওষুধের দোকানে গেলে মাল্টি ভিটামিন ট্যাবলেটও পাওয়া যায় অনায়াসে। কিন্তু সে ধারণা একেবারেই ঠিক নয়। এতে হার্টের রোগ এবং ক্যানসারের সম্ভাবনা প্রবল হয়। তাই দাম দিয়ে মাল্টি ভিটামিনের ট্যাবলেট না কিনে রুটিন মেনে খাওয়া-দাওয়া করুন। কারণ সুস্থ থাকার চাবিকাঠি লুকিয়ে দৈনন্দিক খাবারের মেনুতেই।

(ঢাকাটাইমস/১জুন/এজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

কীভাবে চিনবেন প্রাণঘাতী অগ্ন্যাশয়ের ক্যানসার? বাঁচতে হলে জানুন

মাথা ও ঘাড়ের ক্যানসার ধ্বংসের থেরাপি আবিষ্কার! দাবি বিশেষজ্ঞদের

সাধারণ মানুষের দোরগোড়ায় চিকিৎসাসেবা পৌঁছাতে কাজ করছি: মন্ত্রী

ইউনাইটেড হাসপাতালে ১৭ মার্চ বিনামূল্যে শিশুদের জিডিএ টেস্ট

ইনসাফ বারাকাহ হাসপাতালে ১৫ দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প

গাজীপুরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ৩২ জনের কেউ শঙ্কামুক্ত নয়: স্বাস্থ্যমন্ত্রী

সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধদের চিকিৎসার ব্যয় বহন করবেন প্রধানমন্ত্রী: স্বাস্থ্যমন্ত্রী

আবহাওয়া পরিবর্তনে বাড়ছে জ্বর-সর্দি-কাশি, চিকিৎসা কী জানুন

`আমরা ছুঁয়েছি আকাশ’

দীন মোহাম্মদকে বিএসএমএমইউর ভিসি করে প্রজ্ঞাপন জারি

এই বিভাগের সব খবর

শিরোনাম :