ফ্রান্সে বৈধতার দাবিতে অভিবাসীদের বিক্ষোভ

আবুল কালাম মামুন, ফ্রান্স
 | প্রকাশিত : ০১ জুন ২০২০, ১৯:২৪

ফ্রান্সের রাজধানী প্যারিসে শনিবার বৈধতা দেয়ার দাবিতে বিক্ষোভ মিছিল করেছে অভিবাসীরা। অপেরা পয়েন্ট থেকে শুরু হওয়া মিছিলে দুই শতাধিক সংগঠনের কয়েকহাজার আন্দোলনকারী অংশ নেয়। এর মধ্যে ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের কয়েকটি সংগঠনও ছিল।

বিপুল সংখ্যক পুলিশি বেষ্টনির মধ্য দিয়ে যাত্রা করা বিক্ষোভ মিছিলটি ঐতিহাসিক রিপাবলিক চত্বরে শেষ হয়। সংক্ষিপ্ত সমাবেশে আয়োজনকারীরা বক্তব্য দেন। পরে আইন অমান্য করায় পুলিশ ৯২ জনকে গ্রেপ্তার করে।

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংকটকালে সম্প্রতি ফ্রান্সের শতাধিক সংসদ সদস্য ও সিনেটর দেশের অনিবন্ধিত অভিবাসীদের বৈধকরণের জন্য প্রধানমন্ত্রী বরাবর আবেদন করলে সরকারের পক্ষে থেকে তা নাকচ করে দেয়া হয়। এরই প্রেক্ষিতে শনিবার বিক্ষোভ কর্মসূচির ডাক দেয় অনিবন্ধিত অভিবাসী আন্দোলনকারীরা।

সরকারের পক্ষ থেকে এই কর্মসূচিতে নিষেধাজ্ঞা আরোপ করলে আন্দোলনকারীরা তা উপেক্ষা করে পূর্বনির্ধারিত কর্মসূচিতে যোগদানের জন্য প্লেকার্ড, ফেস্টুন, ব্যানার নিয়ে মেডিলিন চত্বরে ধাপে ধাপে জড়ো হয়। এ সময় পুলিশ তাদেরকে নিবৃত করতে চাইলে আন্দোলনকারীরা বৈধকরণের দাবিতে বিভিন্ন স্লোগান দিয়ে পুরো এলাকা প্রকম্পিত করে তোলে। এ সময় সংক্ষিপ্ত পরিসরে নেতারা বক্তব্য দেন।

পরে বিক্ষোভকারীরা মিছিল নিয়ে ঐতিহাসিক রিপাবলিক চত্বরের দিকে অগ্রসর হয়। এ সময় বিপুল সংখ্যক পুলিশ মিছিলটি ব্যারিকেড দিয়ে সামনের দিকে নিয়ে যায়। অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে হেলিকপ্টার দিয়ে মিছিলটির গতিবিধি নজদারিতে রাখা হয়।

একপর্যায়ে রিপাবলিক চত্বরে কয়েকহাজার আন্দোলনকারী জড়ো হয়ে স্লোগানে মুখরিত করে তোলে পুরো এলাকা। সংক্ষিপ্ত পরিসরে পরবর্তী করণীয় বিষয়ে বক্তব্য দেন আয়োজক নেতারা।

পরে পুলিশ রিপাবলিক চত্বর ছেড়ে চলে যাবার জন্য কয়েকদফা মাইকে ঘোষণা দেয়। আন্দোলনকারীরা তাতে কর্নপাত না করায় পুলিশ পুরো রিপাবলিক চত্বর ঘেরাও করে টিয়ারশেল নিক্ষেপ করে। এ সময় টিয়ারশেলের ধোঁয়ায় আন্দোলনকারীরা ছোটাছুটি করতে থাকেন। এ সময় পুলিশ ৯২ জনকে আইন অমান্য করায় গ্রেপ্তার করে।

আগামী ২০ জুন একই দাবিয়ে পুনরায় বিক্ষোভ সমাবেশের আহ্বান জানিয়েছেন আন্দোলনকারীরা।

(ঢাকাটাইমস/১জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

রাফাহতে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী: নেতানিয়াহু

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

এই বিভাগের সব খবর

শিরোনাম :