ক্বাথে নাশ হবে জীবাণু, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০১ জুন ২০২০, ২১:০১ | প্রকাশিত : ০১ জুন ২০২০, ২০:৫৭

মহামারী কোভিড-১৯ থেকে বাঁচতে শরীরের স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বলছেন চিকিৎসকরা। কিছু নিয়ম মানলে আর ভেষজ খাবার খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। পর্যাপ্ত পুষ্টি, ব্যায়াম ও নিয়ম-নিষ্ঠার হাত ধরে আসে সেই ক্ষমতা।

এখন পর্যন্ত কোভিয-১৯ এর ভ্যাকসিন নেই। তাই সঠিক জীবনযাপন ও ঘরোয়া ওষুধই ভরসা। খেয়াল রাখতে হবে যাতে জীবাণু কাছে ঘেঁষতে না পারে বা ঘেঁষলেও শরীর লড়তে পারে সর্বশক্তি দিয়ে।

জীবাণু নাশে যুক্তিকৃত বল বা অ্যাকোয়ার্ড ইমিউনিটি বাড়াতে চাইলে নিয়ম মেনে জীবনযাপন করার পাশাপাশি কিছু ভেষজ খাবার পথ্য হিসেবে খাওয়া যেতে পারে।

ঘরোয়া ওষুধ ও পথ্য বানানোর পাঁচটি পদ্ধতির একটি হলো মশলা ও ভেষজ জলে ফুটিয়ে, যাকে বলে ক্কাথ বা কাড়া

কীভাবে বানাবেন

কিছু ভেষজ দ্রব্যের রস করা যায় না। যেমন বিভিন্ন রকম মশলা। তাদের দিয়ে বানানো হয় ক্কাথ। এর সঙ্গে মেশানো হয় আরও নানা রকম ইমিউনিটি বুস্টার। যেমন, গুলঞ্চ, আদা, তুলসি, মধু ইত্যাদি। ক্কাথ নানা রকম ভাবে বানানো যায়। দেবাশিসবাবু জানালেন চার রকমের পদ্ধতির কথা।

প্রথম উপায়:

৩ কাপ পানিতে এক চা-চামচ করে এলাচের গুঁড়ো, দারচিনির গুঁড়ো, টাটকা আদা বাটা ও সিকি চামচ গোলমরিচ গুঁড়ো দিয়ে ফুটিয়ে এক কাপ করুন। ছেঁকে স্বাদ মতো মধু মিশিয়ে গরম থাকতে থাকতে খেয়ে নিন।

দ্বিতীয় উপায়:

৮-১০টা তুলসি পাতা, ৫-৬টা গোলমরিচ ও আধ চামচ আদা বেটে পানিতে ভাল করে ফুটিয়ে, ছেঁকে এক চামচ মধু মিশিয়ে খেয়ে নিন। সর্দি-কাশির কষ্ট লাঘব হবে অনেকটাই।

তৃতীয় উপায়:

আধ চা-চামচ দারচিনির গুঁড়ো এক কাপ পানিতে ফুটিয়ে মধু মিশিয়ে খান। চটজলদি এনার্জি পাবেন। অন্যান্য উপকার তো আছেই।

চতুর্থ উপায়:

আধ চা-চামচ গুড়ুচি এক কাপ পানিতে ফুটিয়ে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বাড়বে, বাড়বে হজম শক্তি। কমবে জ্বর-সর্দি-কাশির প্রকোপ।

ক্বাথের উপকার

>>ক্বাথ জীবাণুনাশক। নিয়মিত খেলে প্রদাহের প্রবণতা কমে বলে ক্রনিক অসুখের আশঙ্কা ও প্রকোপও কমে। ডায়াবেটিস, হাই প্রেশার, কোলেস্টেরল, হৃদরোগ, আর্থাইটিস সবই আছে এই তালিকায়।

>>কোভিড যখন জটিল পর্যায়ে পৌঁছয়, তখন শরীরজুড়ে এক রকমের প্রদাহ শুরু হয়। তার জেরে রোগীর অবস্থা জটিলতর হয়ে ওঠে। তখন সেই প্রদাহ ছেকাতেও এমন ক্বাথ খুব কাজে আসে।

>>অ্যান্টিঅক্সিডেন্ট গুণ থাকায় শরীরে প্রতিনিয়ত যে কোষের ক্ষতি হয়, যার জেরে ক্রনিক রোগের প্রকোপ বাড়ে, তার হার কমে।

>>ক্বাথে থাকা কিছু উপাদান সরাসরিও প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সেজন্য একে ইমিউনিটি মডিউলেটার বা ইমিউনিটি এনহান্সার বলা হয়।

>>তবে কিছু উপাদানের সঙ্গে কিছু ওষুধের ক্রিয়া-বিক্রিয়াও হয়। কাজেই কোনও অসুখবিসুখ থাকলে নিয়মিত ক্বাথ খাওয়ার আগে বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নেওয়া ভাল।

(ঢাকাটাইমস/০১জুন/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :