২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু নেই স্পেনে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ জুন ২০২০, ০৮:৩৪

গত ২৪ ঘণ্টায় স্পেনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নতুন প্রাণহানির সংখ্যা শূন্যে কোঠায় নেমে এসেছে। একদিনে করোনায় নতুন কারও মৃত্যু হয়নি ইউরোপের এই দেশটিতে। তবে একই সময়ে নতুন ২০৯ জনের শরীরে প্রাণসংহারি ভাইরাসটির সংক্রমণ পাওয়া গেছে।

গত ডিসেম্বরের শেষ দিকে শনাক্ত হওয়া ভাইরাসটি এখন মহামারি রূপ নিয়েছে সারাবিশ্বে। উহানে শুরু হওয়া করোনাভাইরাস পৃথিবীজুড়ে ভয়াবহ অবস্থা তৈরি করলেও নিজ দেশে ভালোভাবেই সামলে নিয়েছে চীন। গত একমাস ধরে চীনে কিছু মানুষ নতুন করে আক্রান্ত হলেও তাদের কারও অবস্থাই গুরুতর নয়।

চীনের পরপরই ভাইরাসটি সবচেয়ে বেশি ভয়াবহ আকার ধারণ করে ইতালিসহ ইউরোপের বেশ কয়েকটি দেশে। তাদের মধ্যে আছে স্পেনও। ভাইরাসটি থেকে বাঁচতে হিমশিত খেতে হয় দেশগুলোকে।

করোনা মহামারিতে স্পেনে ৪ মার্চে একজন মৃত্যুবরণ করার পর টানা ৯১ দিনে প্রতিদিনই মানুষ মৃত্যুবরণ করেছে। মৃতের সংখ্যা হাজারের কাছাকাছি থেকে ৫০০ এর মধ্যে ছিল প্রায় দুই সপ্তাহের ওপরে। মহামারিকালীন আজই প্রথম মৃত্যুশূন্য স্পেনে।

গত ৩১ মে স্পেনে মৃত্যুবরণ করেছিল ২ জন। গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্তের সংখ্যা ২০৯ জন। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮৬ হাজার ৭১৮ জন এবং মৃত্যু হয়েছে ২৭ হাজার ১২৭ জনের। সুস্থ হয়েছেন ১ লাখ ৯৬ হাজার ৯৫৮ জন।

স্পেনের স্বাস্থ্যসেবার ইতিহাসে সবচেয়ে বড় স্থবির সময় চলছে এখন। করোনা মহামারিকে সামাল দিতে গিয়ে অন্যান্য স্বাস্থ্যসেবার জট বর্তমানে চরম অবস্থায় আছে। অপেক্ষার তালিকায় শুধুমাত্র অপারেশনের রোগীর সংখ্যা করোনা মহামারির আগে ছিল ৭ লাখ ৪ হাজার ৯৯৭ জন। এর মধ্যে শুধু কাতালোনিয়ায় জরুরি অপারেশনের জন্য অপেক্ষার তালিকায় আছে ৭০ হাজার রোগী।

করোনার চরম সঙ্কটের সময় এসব রোগীদের চিকিৎসা করানো সম্ভব হয়নি। এছাড়া বর্তমানে অপারেশন করানোর সিডিউল পেতে প্রতি রোগীকে বর্তমানে গড়ে ১২১ দিন অপেক্ষা করতে হবে।

সব মিলিয়ে এই অপেক্ষমান রোগীর তালিকা দীর্ঘ হয়ে বর্তমানে এর সংখ্যা দাঁড়িয়েছে ২৪ লাখ ৬৯ হাজার ২৩০ জনে।

এদিকে করোনাভাইরাস নিয়ে লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী আজ সকাল আটটা পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী মৃতের সংখ্যা দাঁড়িয়েছে তিন লাখ ৭৭ হাজার ৪০৪ জনে এবং আক্রান্তের সংখ্যা ৬৩ লাখ ৬৫ হাজার ৪৭৩ জন। অপরদিকে সুস্থ হয়েছেন ২৯ লাখ তিন হাজার ৪১৮ জন।

ঢাকাটাইমস/২জুন/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইসরায়েলের বিরুদ্ধে এখনই প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা নেই: ইরানি কর্মকর্তা

ইরান-ইসরায়েল উত্তেজনায় বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

ফিলিস্তিনকে পূর্ণ সদস্য পদ দেওয়ার প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

ইরানে হামলার আগে যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা দিয়েছিলো ইসরায়েল: মার্কিন কর্মকর্তা

পাকিস্তানের জাপানি নাগরিকদের গাড়ি লক্ষ্য করে আত্মঘাতি বোমা হামলা, হতাহত ৫

ইরানে প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু

৩টি ইসরায়েলি ড্রোন ধ্বংস করল ইরান

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা ইসরায়েলের

ভারতে লোকসভার ভোট শুরু

দুবাই বিমানবন্দরে জলাবদ্ধতায় চরম বিশৃঙ্খলা, যাত্রীদের দুর্বিষহ অবস্থা

এই বিভাগের সব খবর

শিরোনাম :