জেলা হাসপাতালে আইসিইউ নিশ্চিতের নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশ | ০২ জুন ২০২০, ১৭:১৪ | আপডেট: ০২ জুন ২০২০, ২২:০৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

প্রত্যেক জেলা হাসপাতালে স্বয়ংসম্পূর্ণ নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) স্থাপনের বিষয়টি দ্রুত নিশ্চিতের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনা পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করতে যাওয়ায় এই মুহূর্তে এটি অত্যন্ত জরুরি বলে মনে করছেন সরকারপ্রধান।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন। সভা পরবর্তী সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বিষয়টি সাংবাদিকদের জানান।

পরিকল্পনা মন্ত্রী বলেন, ‘অক্সিজেন সাল্পাইটা তিনি চান আরও বৃদ্ধি পাক। তিনি হাই ফ্লো অক্সিজেন সাপ্লাইয়ে গুরুত্ব দিয়েছেন। তার (প্রধানমন্ত্রী) আলোচনায় আজকে আইসিইউ ইউনিট ও অক্সিজেন সরবরাহ স্থিতিশীল ও পর্যাপ্ত করার কথা এসেছে। যেখানে প্রয়োজন ভেন্টিলেটর দেয়ার কথাও বলেছেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী নিজেই বলেছেন যে, স্বাস্থ্যখাতে ব্যাপক ব্যয়ের প্রস্তাব আছে দুটি প্রকল্পের মধ্যে। তিনি (প্রধানমন্ত্রী) উচ্চতর অগ্রাধিকার দিয়েছেন জেলা হাসপাতালে আইসিইউ স্থাপনে। প্রতিটি জেলা হাসপাতালে শুধু আইসিইউ স্থাপন নয়, এটাকে ইকুইপ করতে হবে। একটা আইসিইউতে যেসব যন্ত্রপাতি থাকার কথা, সেগুলো সরবরাহ করতে হবে। অতি জরুরি ভিত্তিতে এগুলোকে আপডেট করতে হবে।’

আজকের একনেক সভায় ১৬ হাজার ২৭৬ কোটি তিন লাখ টাকা ব্যয় সম্বলিত ১০টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সাধারণ ছুটির পর প্রথম একনেক সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যোগ দেন।

(ঢাকাটাইমস/০২জুন/জেআর/জেবি)