৯ বছর পর পূর্ণাঙ্গ রূপ পেল বিএসইসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ জুন ২০২০, ২০:৪১ | প্রকাশিত : ০২ জুন ২০২০, ১৮:১৮

শূন্য থাকা পদে নতুন আরেক কমিশনার নিয়োগের মধ্য দিয়ে ৯ বছর পর পূর্ণাঙ্গ রূপ পেল পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সদ্যসাবেক শিল্পসচিব মো. আবদুল হালিমকে বিএসইসির কমিশনার নিয়োগের প্রজ্ঞাপন জারি করেছে। এর ফলে পাঁচ সদস্য বিশিষ্ট বিএসইসির কমিশন এখন পূর্ণাঙ্গ হলো।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, নিয়োগের তারিখ হতে মেয়াদ শুরু হয়ে চার বছর তিনি এ পদে দায়িত্ব পালন করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিবলী রুবাইয়াত উল ইসলাম গত ১৭ মে বিএসইসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। এরপর ২০ মে নিয়োগ পান দুই কমিশনার। আগে থেকে একজন কমিশনার দায়িত্বে ছিলেন। নতুন আরেকজনকে নিয়োগের ফলে কমিশনের চার কমিশনারের পদ পূর্ণ হয়েছে।

এর আগে ২০১০ সালের কেলেঙ্কারির পর বিধ্বস্ত শেয়ারবাজার মেরামতের জন্য পুনর্গঠিত বিএসইসির দায়িত্বে আসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম খায়রুল হোসেনের নেতৃত্বাধীন কমিশন।

তার হাত ধরে শেয়ারবাজারে বেশ কিছু আইনি সংস্কার হলেও বাজারের ওপর বিনিয়োগকারীদের আস্থা প্রতিষ্ঠায় তিনি পুরোপুরি ব্যর্থ হন। ফলে ২০১০ সালের কেলেঙ্কারিতে বিধ্বস্ত শেয়ারবাজারে প্রাণ ফেরেনি।

মো. আবদুল হালিম (ফাইল ছবি)

দীর্ঘ নয় বছর দায়িত্ব পালনকালে শতাধিক কোম্পানি তালিকাভুক্তির অনুমোদন দেয় খায়রুল কমিশন, এদর বেশিরভাগই ছিল মানহীন। একারণে বিনিয়োগকারীসহ বাজার সংশ্লিষ্টদের মধ্যে ব্যাপকভাবে সমালোচিত হন খায়রুল কমিশন। গত ১৪ মে তিনি বিদায় নেয়ার সময় বাজারকে রেখে যান ২০১১ সালের চেয়েও খারাপ অবস্থায়। বাজারের পতন ঠেকাতে বেঁধে দেওয়া হয়েছে শেয়ারের সর্বনিম্ন দাম।

আর একারণে শিবলী রুবাইয়াতের নেতৃত্বাধীন নতুন কমিশনের সামনে বড় চ্যালেঞ্জ। বিনিয়োগকারীদের আস্থা ফেরানো এবং করোনায় বিধ্বস্ত অর্থনীতি ও ব্যবসা–বাণিজ্যের বিপুল ক্ষতির মধ্যে শেয়ারবাজারে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে শিবলী কমিশনকে।

(ঢাকাটাইমস/০২জুন/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :