‘দুর্নীতি করে কেউ শান্তিতে থাকতে পারবে না’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ জুন ২০২০, ১৯:১২

দুর্নীতি করলে কেউ শান্তিতে থাকতে পারবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ। করোনা পরিস্থিতিতে সারা দেশে সরকারি ত্রাণ বিতরণসহ খাদ্য সামগ্রী বিতরণের ক্ষেত্রে আত্মসাতের ঘটনাগুলোর সর্বশেষ অবস্থার প্রেক্ষিতে মঙ্গলবার দুদক চেয়ারম্যান এই প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

দুদকের পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ত্রাণ বিতরণে অনিয়ম ও দুর্নীতি, এসব সরকারি ত্রাণের পণ্য গুদাম খেকে অবৈধ প্রক্রিয়ায় বিক্রিসহ ডিলারের খাদ্য সামগ্রী আত্মসাৎসহ এ জাতীয় অভিযোগে কমিশন থেকে নেওয়া আইনি কার্যক্রমের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে চেয়ারম্যানকে অবহিত করেন কর্মকর্তারা।

জনসাধারণকে আশ্বস্ত করে দুদক চেয়ারম্যান বলেন, গণমাধ্যম, সামাজিক মাধ্যম, দুদকের গোয়েন্দা ও সাধারণ মানুষের অভিযোগ তথ্যসহ নিয়মিত বিচার-বিশ্লেষণ করা হচ্ছে। দুর্নীতি করে পার পাওয়ার সুযোগ কেউ পাবে না। প্রতিটি অভিযোগ বিচার-বিশ্লেষণ করে আইনি ব্যবস্থা নেওয়া হবে। দুর্নীতির ঘটনা ঘটলে আইনি ব্যবস্থা গ্রহণের কোনো বিকল্প নেই। অতি লোভী ঘৃণ্য এসব অপরাধীকে আইনের কাছে আত্মসমর্পণ করতেই হবে।

গত দুই মাসেরও বেশি সময় সরকারি ছুটি চলাকালে ত্রাণ বিতরণে দেশের বিভিন্ন জায়গায় সুনির্দিষ্ট দুর্নীতির অভিযোগে মামলা দায়ের ও আসামি গ্রেফতার করায় কর্মকর্তাদের ধন্যবাদ জানিয়েছেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

দুদক পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে অফিস পরিচালনার বিষয়ে কমিশন ভিজিল্যান্স টিম গঠন করেছে। এই বিষয়ে দুদক চেয়ারম্যান বলেন, কমিশন মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহ থেকেই থার্মাল স্ক্যানার, হ্যান্ড স্যানিটাইজার সরবরাহসহ বিভিন্ন সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছিল। কমিশনের দুইজন কর্মকর্তা করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করায় দুদক চেয়ারম্যান শোক ও দুঃখ প্রকাশ করেন। আর যারা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন তাদের দ্রুত আরোগ্য কামনা করেন।

জনাব মাহমুদ বলেন, স্বাস্থ্যবিধি মেনে সরকার ঘোষিত সামাজিক দূরত্বসহ অফিস পরিচালনা করছি। ফাইল নিষ্পত্তির ক্ষেত্রে ই-ফাইলিং কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এছাড়া করোনার এই ক্রান্তিলগ্নে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সব ধরনের কাজ সম্পন্ন করা ও যোগাযোগ করা হবে।

কোভিড-১৯ সংক্রমণের পর লকডাউন পরিস্থিতিতে দেশের বিভিন্ন স্থানে ত্রাণসহ বিভিন্ন অনিয়ম-দুর্নীতির ঘটনায় এ পর্যন্ত ১৯টি মামলা দায়ের করার কথা জানিয়েছে দুদক। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরো জানানো হয়, করোনাকালীন সময়ে ত্রাণে দুর্নীতির এসব মামলার ক্ষেত্রে অধিকাংশ আসামি গ্রেপ্তার করা হয়েছে।

ঢাকাটাইমস/০২জুন/এসআর/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :