গাজীপুরে ৫০০ টাকায় করোনা পরীক্ষা

প্রকাশ | ০৩ জুন ২০২০, ০০:৩৫

গাজীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

গাজীপুরে শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে হাসপাতালে করোনা পরীক্ষার নতুন পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। জনপ্রতি ৫০০ টাকায় এখানে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা করতে পারবেন রোগীরা।  মঙ্গলবার দুপুরে ল্যাবটি উদ্বোধন করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

এসময় বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের নির্বাহী সদস্য মেজর জেনারেল আব্দুল হাফিজ মল্লিক, গাজীপুরের জেলা প্রশাসক  এস এম তরিকুল ইসলাম ও গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন।  

সিটি করপোরেশনের তেতুইবাড়ি এলাকায় স্থাপিত ল্যাবটিতে প্রতিদিন তিন  শতাধিক করোনা ভাইরাসের  নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা যাবে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। এখানে নমুনা পরীক্ষার  ফলাফল ২৪ ঘণ্টার মধ্যে দেয়া সম্ভব। অন্যান্য বেসরকারি হাসপাতালে সরকার নির্ধারিত ফি চার হাজার টাকা হলেও প্রধানমন্ত্রীর নির্দেশে এ হাসপাতালে ৫০০ টাকায় করোনা পরীক্ষা করা হবে।

উদ্বোধন শেষে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন,  ল্যাবটি স্থাপনের ফলে করোনা প্রতিরোধে সরকারের সহায়ক হিসেবে কাজ করবে। আমরা আশা করছি, প্রতিদিন এখানে তিন শতাধিক লোককে টেস্ট করে পরের দিন তাদের রিপোর্ট দেয়া যাবে। অনেক সময় নমুনা সংগ্রহের পাঁচ-সাতদিন পরও ফলাফল পাওয়া যায় না। কিন্তু আমরা আনন্দিত হয়েছি, আমাদের নেত্রী শেখ হাসিনা যে নির্দেশ দিয়েছেন, যাতে এখান থেকে ২৪ ঘণ্টায় ফলাফল পেতে পারি। এই পিসিআর ল্যাব স্থাপনের ফলে করোনা মোকাবেলায় সরকারের সক্ষমতা বাড়বে।

বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের নির্বাহী সদস্য মেজর জেনারেল আব্দুল হাফিজ মল্লিক বলেন, পিসিআরের জন্য সাড়ে তিন হাজার টাকার স্থলে কোনো চার্জ নেয়া হবে না। প্রধানমন্ত্রীর নির্দেশে শুধুমাত্র নমুনা সংগ্রহের জন্য ৫০০ টাকা করে নেয়া হবে জনপ্রতি।

পিসিআর ল্যাব স্থাপনে এলাকাবাসীর পরীক্ষা-নীরিক্ষা করা সহজ হবে উল্লেখ করে সিটি মেয়র জাহাঙ্গীর আলম এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

(ঢাকাটাইমস/৩জুন/কেএম)