ফ্লয়েড হত্যার প্রতিবাদ জানালেন টেনিসের মহাত্রয়ী

প্রকাশ | ০৪ জুন ২০২০, ০৯:২৯

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

মার্কিন যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েডের মৃত্যুর পরে বিশ্ব জুড়ে বর্ণবৈষম্যের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ চলছে। ক্রীড়া দুনিয়ার তারকারাও একের পরে এক মুখ খুলেছেন। এবার সেই প্রতিবাদে সামিল হলেন টেনিস দুনিয়ার মহাত্রয়ী রজার ফেদেরার, রাফায়েল নাদাল এবং নোভাক জোকোভিচ।

বিশ্বের এক নম্বর জোকোভিচ, ফেদেরার এবং নাদাল বর্ণবৈষম্যের প্রতিবাদে প্রতীকী ছবি হিসেবে কালো স্ক্রিনশট পোস্ট করেন সোশ্যাল মিডিয়ায়। #ব্ল্যাকআউট টিউসডে নামে টুইটার প্রচারে এভাবে অংশ নেন তাঁরা। জোকোভিচ সঙ্গে বার্তা দেন, ‘কৃষ্ণাঙ্গ জীবনেরও মূল্য রয়েছে।’ যে বার্তাটি কয়েক দিন ধরেই সোশ্যাল মিডিয়ায় প্রচার করা হচ্ছে। এছাড়া গ্র্যান্ড স্ল্যাম জয়ী মারিয়া শারাপোভা, পেত্রা কুইটোভা এবং স্ট্যান ওয়ারিঙ্কাও সমর্থন জানিয়েছেন বর্ণবষম্যের বিরুদ্ধে লড়াইয়ে।

মিনিয়াপোলিসে কৃষ্ণাঙ্গ ব্যক্তি জর্জ ফ্লয়েডের গলার উপরে এক শ্বেতাঙ্গ পুলিশ অফিসার তাঁর হাঁটু চেপে ধরে থাকেন আট মিনিটের উপরে। শ্বাসরোধ হয়ে মৃত্যু হয় তাঁর। আফ্রিকান-আমেরিকান তারকা কোকো গফ এবং জাপানের নাওমি ওসাকাও তাঁদের রাগ চেপে রাখতে পারেননি ফ্লয়েডের মৃত্যু নিয়ে। শুধু কালো স্ক্রিনশট পোস্ট করাই নয়, আরও সক্রিয় ভাবে সবাইকে বর্ণবৈষম্যের বিরুদ্ধে এগিয়ে আসারও আহ্বান জানান তাঁরা। ফেডেরারের ইনস্টাগ্রাম পোস্টে ১৬ বছর বয়সি গফ তেমনই ইঙ্গিত করেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের টেনিস সংস্থাও প্রতিবাদে যোগ দিয়ে বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘আফ্রিকান-আমেরিকানরা আমাদের টেনিস পরিবারের অবিচ্ছেদ্য অংশ। মার্কিন টেনিস সংস্থা বর্ণবৈষম্য এবং যে কোনও অন্যায়ের বিরুদ্ধে দাঁড়াতে বদ্ধপরিকর।’

ফ্লয়েডের মৃত্যু নিয়ে যে ফুটবলারেরা মাঠে প্রতিবাদ জানিয়েছেন, তাঁদের পাশে দাঁড়িয়েছে ফিফা এবং উয়েফাও। যেমন বরুসিয়া ডর্টমুন্ডের জাডন স্যাঞ্চো। তিনি বুন্দেশলিগায় গোল করার পরে জার্সি খুলে ভিতরে পরা টি-শার্ট দেখান। যাতে লেখা ছিল, ‘জর্জ ফ্লয়েড হত্যার বিচার চাই।’

(ঢাকাটাইমস/৪ জুন/এসইউএল)