সবচেয়ে স্বাস্থ্যকর ৭ বাদাম

প্রকাশ | ০৪ জুন ২০২০, ১১:৫০ | আপডেট: ০৪ জুন ২০২০, ১৬:২৭

ঢাকা টাইমস ডেস্ক

বাদাম সহজ এবং স্বাস্থ্যকর নাস্তা। এতে রয়েছে স্বাস্থ্যকর ফ্যাট, ভিটামিন, ফাইবার এবং প্রোটিন। বাদাম আপনার সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি ঘটায় এবং হৃদরোগের ঝুঁকি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চলুন সবচেয়ে স্বাস্থ্যকর সাত ধরনের বাদাম সম্পর্কে জেনে নিই-

কাঠবাদাম

বাদাম খারাপ কোলেস্টেরল (এলডিএল), মোট কোলেস্টেরল এবং অক্সিডাইজড এলডিএল কোলেস্টেরল হ্রাস করতে সহায়তা করে, এগুলি সবই হার্টের পক্ষে খারাপ। এটি বাদাম হার্টকে স্বাস্থ্যকর করে তোলে। বাদামে ক্যালরিও কম থাকে যা আপনার ওজন হ্রাস পরিকল্পনার অংশ হতে পারে। এটি অতিরিক্ত ওজনযুক্ত মানুষের রক্তচাপ কমাতে সহায়তা করে। এক মুঠো কাঠবাদামে ১৬১ ক্যালোরি রয়েছে।

কাজুবাদাম

ডায়েট বিপাক সিনড্রোমের লক্ষণগুলি উন্নত করতে সহায়তা করে কাজুবাদাম। একটি সমীক্ষায় দেখা গেছে যে কাজু থেকে আসা ২০ শতাংশ ক্যালোরিযুক্ত ডায়েট বিপাক সিনড্রোমযুক্ত ব্যক্তিদের রক্তচাপকে উন্নত করে। যদিও কাজু শরীরের ওজন বা রক্তে শর্করার মাত্রায় কোনও উল্লেখযোগ্য প্রভাব রাখে না বলেই জানা গেছে। এক মুঠো কাজুতে ১৫৫ ক্যালোরি থাকে।

হ্যাজেল নাট

অন্যান্য বেশিরভাগ বাদামের মতোই হ্যাজেলনাট হৃদরোগের জন্য উপকারী। হ্যাজনালট প্রদাহ হ্রাস এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা হ্রাস করতে সহায়তা করে। এটি খারাপ কোলেস্টেরল হ্রাস করার সাথে সাথে রক্তে ভিটামিন ই এর মাত্রা বাড়িয়ে তুলতে সহায়তা করে।

ব্রাজিল নাট

ব্রাজিল নাটের উৎস অ্যামাজনের একটি গাছ থেকে এবং এটি প্রচুর পরিমাণে সেলেনিয়ামে সমৃদ্ধ। সেলেনিয়াম এমন একটি খনিজ যা অ্যান্টিঅক্সিড্যান্ট হিসাবে কাজ করে। খনিজ বিভিন্ন শারীরিক ফাংশনের জন্য ব্যবহৃত হয়।

মুষ্টিমেয় ব্রাজিলিয়ান বাদাম আপনাকে সেলেনিয়ামের জন্য প্রয়োজনীয় দৈনিক খাবারের শতভাগ সরবরাহ করে।

আখরোট

আখরোট বাদাম ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড আলফা-লিনোলেনিক অ্যাসিড (এএলএ) এর একটি দুর্দান্ত উৎস। প্রতিদিন আখরোট খাওয়া খারাপ কোলেস্টেরল হ্রাস করতে এবং রক্ত সঞ্চালন সিস্টেমের মাধ্যমে রক্ত প্রবাহ বজায় রাখতে সহায়তা করে। আখরোটগুলি প্রদাহ হ্রাস করতেও সহায়তা করে যা ফলস্বরূপ প্রচুর রোগকে উপশম করে। আখরোট বাদামেরও মস্তিষ্কে উপকারী প্রভাব রয়েছে বলে গবেষণায় জানানো হয়েছে। এক মুঠো আখরোটে ১৮২ ক্যালোরি রয়েছে।

পেস্তা বাদাম

পেস্তা ফাইবারের পরিমাণ বেশি এবং ঠিক বাদামের মতোই পেস্তা খারাপ কোলেস্টেরল হ্রাস করে কোলেস্টেরলের মাত্রা উন্নত করতে সহায়তা করে। এটি ভাল কোলেস্টেরল (এইচডিএল) বাড়াতে সহায়তা করে। এটি রক্তচাপের উন্নতি, ওজন এবং জারণ স্থিতি হ্রাস করতে সহায়তা করে। অক্সিডেটিভ স্ট্রেস হলো অক্সিডযুক্ত রাসায়নিকগুলির রক্তের স্তর যা হৃদরোগে ভূমিকা রাখতে পারে। এক মুঠো পেস্তায় প্রায় ১৫৬ ক্যালোরি রয়েছে।

চিনাবাদাম

চিনাবাদাম গাছের বাদাম নয়, এটি শিমজাতীয় পরিবারের অন্তর্ভুক্ত। তবে গাছের বাদামের মতো তাদেরও একই জাতীয় পুষ্টি রয়েছে। এক লাখ ২০ হাজার লোকের উপর পরিচালিত এক গবেষণায় দেখা গেছে যে, চিনাবাদাম গ্রহণের ফলে মৃত্যুর ঝুঁকি কমে। অন্য একটি সমীক্ষায় দেখা গেছে যে, মহিলারা যারা সপ্তাহে পাঁচ বার চিনাবাদাম খেয়েছিলেন তাদের টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি কম ছিল। শিশু এবং মায়েরা যারা সপ্তাহে একাধিকবার চিনাবাদাম খেতেন তাদের হাঁপানির অবস্থার উন্নতি ঘটে। এক মুঠ চিনাবাদামে ১৭৬ ক্যালোরি রয়েছে।

বাদামের বিভিন্ন ধরনের প্রয়োজনীয় পুষ্টি রয়েছে। সুস্থ থাকতে দৈনিক খাবারের তালিকায় রাখুন বাদাম। তবে অবশ্যই প্রক্রিয়াজাত বাদাম খাবার থেকে বাদ দিবেন। কারণ প্রক্রিয়াজাত বাদামে লবন ও চিনি থাকে যা ভালোর পরিবর্তে খারাপ প্রভাব বেশি ফেলে।

ঢাকা টাইমস/০৪জুন/একে