অমিতাভ-জয়ার বিয়ের অজানা গল্প

বিনোদন ডেস্ক
 | প্রকাশিত : ০৪ জুন ২০২০, ১৪:৩৭

৪৭ বছর আগে বিয়ের পিঁড়িতে বসেছিলেন বলিউডের মেগাস্টার জুটি অমিতাভ বচ্চন ও জয়া ভাদুড়ি। বুধবার চলে গেল তাদের ৪৭তম বিবাহবার্ষিকী। এদিন বলিউডের সমস্ত তারকা ও অনুরাগীদের শুভেচ্ছায় ভেসেছে বিগ বি-র সোশ্যাল হ্যান্ডেল। তিনি নিজেও বিবাহবার্ষিকী উপলক্ষ্যে সামনে এনেছেন তাদের বিয়ের অজানা গল্প। জানিয়েছেন, বাবা হরিবংশ রাই বচ্চন যদি হুকুম না দিতেন, তাহলে নাকি জয়ার সঙ্গে তার বিয়েই হতো না।

সালটা ১৯৭১। পরিচালক হৃষিকেশ মুখোপাধ্যায়ের ‘গুড্ডি’ সুপারহিট। নায়ক-নায়িকা অমিতাভ বচ্চন ও জয়া ভাদুড়ি। এরপর ১৯৭৩ সালে পরিচালক প্রকাশ মেহরার ‘জঞ্জির’ও ব্লকবাস্টার হিট। সেখানেও জুটি অমিতাভ-জয়া। মাঝের দুটো বছর অনেকটা বদলে দিয়েছে তাদের পর্দার কেমিস্ট্রি। রিল রোম্যান্স ধীরে ধীরে পাখা মেলছে বাস্তবেও। ‘গুড্ডি’র সেটের ভালোলাগা ততদিনে গভীর ভালোবাসায় রূপ নিয়েছে।

তখনকার ‘বম্বে’তে ফিসফিস, কানাকানি শুরু হয়ে গেছে অমিত-জয়ার প্রেম নিয়ে। অমিতাভ বচ্চনের বাবা কবি হরিবংশ রাই বচ্চনের কানে হালকা খবর পৌঁছালেও কতটা গাঢ় হয়েছে ছেলে আর হবু বউমার রসায়ন, তখনও তিনি জানেন না। ‘জঞ্জির’ প্রথমে হিট, তারপর সুপারহিট। তখনকার বেশ কিছু ছবির রেকর্ড ভেঙে ব্লকবাস্টার তকমা ছুঁইছুঁই। এর তো একটা সেলিব্রেশন চাই! সঙ্গে রয়েছে প্রেমের দুই বছর পূর্তি। সব মিলিয়ে হাওয়ায় উড়ছেন অমিত-জয়া। গোপনে ঠিক করে ফেলেছেন, দুই পর্ব মিলিয়ে জমজমাট সেলিব্রেশন করবেন।

তবে ভারতে নয়, প্রেমিক-প্রেমিকা উড়ে যাবেন লন্ডনে। সেই খবর কানে পৌঁছাল হরিবংশ রাইয়ের, ছেলে লন্ডনে উড়ে যাওয়ার আগের দিন। সত্যি যাচাই করতে তিনি ডেকে পাঠালেন অমিতকে। স্পষ্ট করে জানতে চাইলেন, ‘কোথায় যাচ্ছ? কাকে সঙ্গে নিয়ে?’ বাবাকে সেদিন সত্যি উত্তর দিয়েছিলেন অমিত। বলেছিলেন, জয়া আর তিনি যাচ্ছেন। শোনার পরেই হরিবংশ রাইয়ের হুকুম, ‘লন্ডন সেলিব্রেশন পরে, আগে বিয়ে করো। বিয়ে না করে এভাবে সেলিব্রেশন আমি মেনে নেব না!’

হরিবংশ হুকুম দিয়ে খালাস। কিন্তু এক রাতের মধ্যে বিয়ের ব্যবস্থা হয় কী করে? নিরুপায় অমিত না ফেলতে পারেন বাবার নির্দেশ না সরাতে পারেন জয়ার আকর্ষণ। ফলে তিনি ছুটলেন জয়াদের বাড়ি। রাজি করালেন তার সাংবাদিক-লেখক বাবা তরুণ ভাদুড়ি ও মা ইন্দিরা ভাদুড়িকে। তাদের মত নিয়ে ১৯৭৩ সালের ৩ জুন রাতারাতি বিয়ে সেরেছিলেন অমিত-জয়া। সেই রাতেই উড়ে গিয়েছিলেন ডেস্টিনেশন লন্ডনে। অনেকেই বলেন, বাবার কড়া হুকুম না থাকলে গাঢ় প্রেম থাকলেও বিয়ে হত কিনা সন্দেহ!

এই বিয়ে নিয়ে আরও একটি মজার গল্প আছে। সম্পর্কের শুরুতে জয়া বলিউডের মস্ত তারকা। অমিতাভ তখন এদিক-সেদিক জুতো ঘষটাচ্ছেন। এমন অসম প্রেম নিয়ে নাকি ভয়ানক আপত্তি ছিল সে সময়কার সুপারস্টার রাজেশ খান্নার! হৃষিকেশ মুখোপাধ্যায়ের ‘বাবুর্চি’ ছবির সেটে ঘনঘন দেখা যাচ্ছিল অমিতকে। তাকে দেখলেই নাকি রেগে লাল হতেন রাজেশ। তার আগে অবশ্য জয়াও পাত্তা দিতেন না অমিতকে। কিন্তু হরিবংশ রাই বচ্চনের ছেলে জানার পর আর নিজেকে সামলাতে পারেননি। তাই তাদের প্রেম যখন বিয়ে পর্যন্ত গড়াল, ভীষণ অসন্তুষ্ট হয়েছিলেন রাজেশ।

আর এক বিপরীত ছবি বলিউড দেখেছিল হৃষিকেশ মুখোপাধ্যায়ের ক্ষেত্রে। কাজের প্রথম দিন থেকেই তার সঙ্গে ভীষণ ভালো বন্ডিং তৈরি হয়েছিল জয়ার। জয়া তাকে বাবার সম্মান দিতেন। কিন্তু লজ্জায় অমিতের সঙ্গে প্রেমের কোনো কথাই জানাতে পারেননি। এদিকে জয়ার মাধ্যমে পরিচালকের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়ে অমিতের। তাই বিয়ে ঠিক হতেই সবার আগে তিনি প্রিয় হৃষিদাকে আমন্ত্রণ জানিয়ে বলেন, বরপক্ষের হয়ে বিয়েতে তাকে থাকতে হবে। প্রবীণ পরিচালক এককথায় রাজি। অমিতের পর জয়াও কথা বলেন হৃষিকেশের সঙ্গে। অনুরোধ করেন, কন্যাদান তাকেই করতে হবে। কারণ, তার কাছে পরিচালক পিতৃসম।

কিন্তু জয়ার প্রস্তাব নাকি নাকচ করে দিয়েছিলেন হৃষিকেশ। জানিয়েছিলেন, আগেই বরকর্তা হিসেবে একই দিনে একই সময়ে তাকে আরেকটি বিয়েতে উপস্থিত থাকতে হবে। শুনেই কেঁদে ফেলেন জয়া! বলেন, ‘আমার ভরসা ছিল, আপনি কন্যাদান করবেন। সেই ভরসাতেই বিয়েতে রাজি হয়েছিলাম। সেই আপনিই থাকবেন না! কী করে বিয়ে হবে আমার?’ তখন হাসতে হাসতে মাথায় হাত বুলিয়ে হৃষিকেশ জয়াকে আশ্বস্ত করেন, ‘আরে পাগলি! তোর বিয়েতে আমি থাকব না, হয় নাকি? আমি থাকব বরপক্ষের হয়ে। কারণ, অমিত আমাকে আগে বুক করেছে।’

ঢাকাটাইমস/০৪জুন/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :