করোনায় আরও ৩৫ মৃত্যু, নতুন শনাক্ত ২৪২৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ জুন ২০২০, ১৫:৪৩ | প্রকাশিত : ০৪ জুন ২০২০, ১৪:৫৫

বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে। করোনায় গত ২৪ ঘণ্টায় আরও ৩৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৭৮১ জনে। এছাড়া এ সময়ে নতুন শনাক্তের তালিকায় যুক্ত হয়েছেন ২ হাজার ৪২৩ জন। এ নিয়ে মোট শনাক্ত হলেন ৫৭ হাজার ৫৬৩ জন। আর নতুন সুস্থ হয়েছেন ৫৭১ জন।

আজ বৃহস্পতিবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে যুক্ত হয়ে করোনাভাইরাস সর্বশেষ পরিস্থিতি তুলে ধরেন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ৫০টি ল্যাবে ১৩ হাজার ৭৮৮ জনের নমুনা সংগ্রহ করে ১২ হাজার ৬৯৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। গতকাল (৩ জুন) সর্বোচ্চ ১৫ হাজার ১০৩ জনের নমুনা সংগ্রহ করে ১২ হাজার ৫১০ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর আগে গত ২ জুন ১৪ হাজার ৯৫০ জনের নমুনা নিয়ে ১২ হাজার ৪০৭ জনের পরীক্ষা করা হয়।

নাসিমা জানান, নতুন পরীক্ষায় ২ হাজার ৪২৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৩ জুন ২ হাজার ৬৯৫ জনের করোনা শনাক্তের কথা জানানো হয়। এর আগে গত ২জুন এ যাবতকালের মধ্যে সর্বোচ্চ ২ হাজার ৯১১ জনের করোনা শনাক্তের কথা জানানো হয়। তার আগে ১ জুন ২ হাজার ৩৮১ জনের, গত ৩১ মে ২ হাজার ৫৪৫ জনের, ২৯ মে ২ হাজার ৫২৩ জনের, ২৮ মে ২ হাজার ২৯ জন, ২৫ মে ১ হাজার ৯৭৫ জন, ২৩ মে সর্বোচ্চ ১ হাজার ৮৭৩ জন, ২১ মে ১ হাজার ৭৭৩ জনের ও ২০ মে ১ হাজার ৬১৭ জনের দেহে করোনা শনাক্তের কথা জানানো হয়েছিল। এ পর্যন্ত ৩ লাখ ৫৮ হাজার ২৭৭ জনের করোনা পরীক্ষা করে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৫৭ হাজার ৫৬৩ জনে।

এছাড়া এই সময়ে মৃত্যু বরণ করেছেন ৩৫ জন। এর আগে গতকাল ও তার আগের দিন (২জুন) ৩৭ জনের মৃত্যুর কথা জানানো হয়েছিল। তার আগে গত ৩১ মে একদিনে সর্বোচ্চ ৪০ জন মৃত্যুর কথা জানানো হয়। গত ৩০ মে ২৮ জন, ২২ মে ২৪ জনের, গত ১৮, ১৯ ও ২৫ মে একদিনে সর্বোচ্চ ২১ জন ও ২২ মে ২২ জনের মৃত্যুর কথা জানানো হয়েছিল। এ নিয়ে মোট মৃত্যু ৭৮১ জনের। নতুন মৃতদের মধ্যে পুরুষ ২৯ জন ও নারী ৬ জন।

তিনি আরও বলেন, গত ২৪ ঘণ্টায় নতুন সুস্থ হয়েছেন ৫৭১ জন। এ নিয়ে মোট ১২ হাজার ১৬১ জন সুস্থ হয়েছেন।

ব্রিফিংয়ের করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পরামর্শ দিয়ে অধ্যাপক নাসিমা বলেন, তরল খাবার, কুসুম গরম পানি ও আদা চা পান করবেন। সম্ভব হলে মৌসুমী ফল খাবেন ও ফুসফুসের ব্যায়াম করবেন। এ সময় ধূমপান ত্যাগ করার পরামর্শ দিয়ে তিনি বলেন, এটি ফুসফুসের কার্যকারীতা নষ্ট করে দেয়।

এ ছাড়া, মৃতদেহ দাফনের জন্য আলাদা কবরস্থানের প্রয়োজন নেই বলেও জানান নাসিমা। তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে মৃতদেহে করোনাভাইরাসের কার্যকারিতা ৩ ঘণ্টার বেশি থাকে না। তাই নিজ নিজ ধর্মীয় বিধান অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে সৎকার করে পারিবারিক কবরস্থানেও মরদেহ দাফন করা যাবে।

চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী ভাইরাস করোনা বাংলাদেশে প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। সেদিন তিনজনের শরীরে করোনা শনাক্তের কথা জানিয়েছিল আইইডিসিআর।

এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম মৃত্যুর খবর আসে। দিন দিন করোনা রোগী শনাক্ত ও মৃতের সংখ্যা বাড়ায় নড়েচড়ে বসে সরকার।

ভাইরাসটি যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ২৬ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় সব সরকারি-বেসরকারি অফিস। কয়েক দফা বাড়ানো হয় সেই ছুটি, যা এখনও অব্যাহত আছে। ৭ম দফায় বাড়ানো ছুটি চলে ৩০ মে পর্যন্ত। ৩১ মে থেকে সাধারণ ছুটি নেই। তাই অফিস আদালতে স্বাস্থ্যবিধি রক্ষায় সরঞ্জামাদি রাখা ও সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার উপর গুরত্ব দেন ডাক্তার নাসিমা।

এদিকে, করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের পরিসংখ্যান বলছে, বুধবার সকাল থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত একদিনে বিশ্বে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৮২ হাজার ৪৬০ জন। মারা গেছেন ৫৫৪৫ জন। একই সময়ে এক লাখ ৫৮ হাজার ৪৩৮ জন সুস্থ হওয়ায় মোট সুস্থ হয়েছেন ৩১ লাখ ৬৮ হাজার ৯২১ জন।

বৃহস্পতিবার সকাল আটটা পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে তিন লাখ ৮৭ হাজার ৫৪৫ জনে এবং আক্রান্তের সংখ্যা ৬৫ লাখ ৬৭ হাজার ৩৯৯ জন। অপরদিকে সুস্থ হয়েছেন ৩০ লাখ ১০ হাজার ৪৮৩ জন।

গত বছরের শেষ দিকে চীন থেকে এই মহামারি শুরু হলেও ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে তাণ্ডব চালিয়েছে করোনাভাইরাস। এখন এর কেন্দ্রবিন্দু হয়ে উঠছে রাশিয়া, ব্রাজিল ও ব্রিটেন।

আক্রান্ত ও নিহতের সংখ্যায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৯ লাখ ১ হাজার ৭৮৩ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ৯ হাজার ১৪২ জনের। সুস্থ হয়েছেন ৬ লাখ ৪৮ হাজার ৬৭০ জন।

আক্রান্তের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে চলে আসা ব্রাজিলে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৮৪ হাজার ৫৬২ জন, মৃত্যু হয়েছে ৩২ হাজার ৫৬৮ জনের।

রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৩২ হাজার ২৭৭ জন, মৃত্যু হয়েছে ৫২১৫ জনের। স্পেনে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮৭ হাজার ৪০৬ জন এবং মৃত্যু হয়েছে ২৭ হাজার ১২৮ জনের।

মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রিটেনে এখন পর্যন্ত মারা গেছেন ৩৯ হাজার ৭২৮ জন, আক্রান্ত হয়েছেন ২ লাখ ৭৯ হাজার ৮৫৬ জন। এছাড়া ইতালিতে মারা গেছেন ৩৩ হাজার ৬০১ জন। আক্রান্ত হয়েছেন দুই লাখ ৩৩ হাজার ৮৩৬ জন।

করোনায় আক্রান্তদের তালিকায় ২১ নম্বরে আছে বাংলাদেশের নাম। বাংলাদেশে এখন পর্যন্ত ৫৭ হাজার ৫৬৩ জনের শরীরে করোনার সংক্রমণ পাওয়া গেছে। মারা গেছেন ৭৮১ জন। আক্রান্তদের মধ্যে থেকে সুস্থ হয়েছেন ১২ হাজার ১৬১ জন।

ঢাকাটাইমস/০৪জুন/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ঈদযাত্রা নির্বিঘ্ন করতে পুলিশ সচেষ্ট: আইজিপি

ঈদযাত্রায় সড়কে লক্কড়ঝক্কড় যানবাহন ঠেকাতে কঠোর থাকবে হাইওয়ে পুলিশ

বঙ্গবন্ধু লেখক জোটের কমিটি: তামিজী প্রেসিডেন্ট, শিহাব সেক্রেটারি

ঈদযাত্রায় বাড়তি ভাড়া নিলে সেই পরিবহন বন্ধ করে দেওয়া হবে: রাঙ্গা

তিন অঞ্চলে মৃদু তাপপ্রবাহ, আট বিভাগে বৃষ্টির আভাস

চার অঞ্চলে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে

বিএসএফের গুলিতে বাংলাদেশি কিশোর নিহত হওয়ার ঘটনায় বিএনপির নিন্দা 

কারওয়ান বাজারের কাঁচাবাজার ব্যবসায়ীদের গাবতলিতে স্থানান্তর করা হবে

বিএনপি নয়, আওয়ামী লীগই পরাজিত হয়েছে: মজনু

বোনের পর চলে গেল শিশু তাওহিদও, মৃতের সংখ্যা বেড়ে ১১

এই বিভাগের সব খবর

শিরোনাম :