অতিরিক্ত ভাড়া আদায়: ব্যবস্থা নেয়ার অনুরোধ কাদেরের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ জুন ২০২০, ১৬:৫৮

করোনাকালে সরকার নির্ধারিত ৬০ শতাংশ বর্ধিত ভাড়ার চেয়ে গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ পাচ্ছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, এটা আমরা সচিবকে জানিয়েছি। পরিবহন মালিক-শ্রমিকদের সরকারি নির্দেশনা পালনে আবারও অনুরোধ করছি। পাশাপাশি এই দুঃসময়ে যে সকল পরিবহন অতিরিক্ত ভাড়া আদায় করবে, স্বাস্থ্যবিধি মানবে না, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করছি।

তিনি বলেন, সংকটের এই সময়ে পরিবহন মালিক ও শ্রমিকদের মানবিক সহায়তা দিয়ে দৃষ্টান্ত স্থাপনের জন্য আহ্বান জানাচ্ছি।

বৃহস্পতিবার রাজধানীর সংসদ ভবন এলাকায় নিজের সরকারি বাসভবন থেকে মেট্রোরেল প্রকল্পের দায়িত্বশীল কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন ।

কাদের বলেন, বর্তমান বিশ্বে করোনা পরিস্থিতিতে বাংলাদেশ বিশ্বের ২১তম স্থানে নেমে এসেছে। এই পরিস্থিতির আরও অবনতি ঘটতে পারে। এটাই বিশেষজ্ঞদের আশঙ্কা। এই অবনতিশীল পর্যায়ে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানতে শৈথিল্য প্রদর্শন পরিস্থিতিকে আরও নাজুক করে তুলবে। আমি সরকারের পাশাপাশি সামাজিক, সাংস্কৃতিক স্বেচ্ছাসেবক সংগঠন সমূহকে সচেনতা তৈরিতে ভূমিকা রাখার আহ্বান করছি। গোটা জাতি এই সংকটে সকলের নিকট দায়িত্বশীল ভূমিকা প্রত্যাশা করে।

তিনি বলেন, দ্বিমত, বহুমত গণতান্ত্রিক সমাজের অলংকার। কিন্তু অভিন্ন প্রাণঘাতি করোনা বিরুদ্ধে লড়াইয়ে আমরা দ্বিমত পোষণ করতে পারি না। এখানে ঐক্যবদ্ধ থাকাই সংকট সমাধানের বড় শক্তি। এতে লড়াইয়ের ময়দানে থাকা যোদ্ধারা মনোবল পাবে। তাই আমি বিএনপিসহ রাজনৈতিক দলগুলোকে বলবো সরকারের সমালোচনাকে আপনারা নিত্য রুটিন ওয়ার্কে পরিণত করবেন না। এ ধরনের অপপ্রচার ও বিভ্রান্তি করোনা সংক্রমণ তথা ভাইরাসকে প্রাণশক্তি যোগাচ্ছে।

সংকটের গহীন আধারে আশার আলো হাতে লড়াই করা কান্ডারি দেশরত্ন শেখ হাসিনা। ইস্পাত কঠিন দৃঢ়তায় এই লড়াইয়ে নেতৃত্ব দিচ্ছেন। দুর্যোগ ও দুর্বিপাকে তার সাহসী নেতৃত্ব সময়ের পরীক্ষায় উত্তীর্ণ। সরকারের পাশাপাশি আওয়ামী লীগের নেতাকর্মীরাও দুর্গত মানুষের পাশে আছেন। ইতিমধ্যে শেখ হাসিনা দলীয় নেতাকর্মী ও জনপ্রতিনিধিদের মানুষের পাশে থাকার নির্দেশ দিয়েছেন। অন্যায় ও দুর্নীতির তার কঠোর অবস্থান ত্রাণে অনিয়মকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে স্পষ্ট হয়েছে।

এই সংকটকালে জনপ্রতিনিধি ও দলীয় নেতাকর্মীদের স্বাস্থ্যবিধি মেনে জনগণকে সংক্রমণ রোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও স্বাস্থ্য বিভাগের নির্দেশনা পালন, সামাজিক দুরত্ব বজায় রাখা ও মাস্ক পরিধানে উদ্ভুদ্ধ করার আহ্বান জানাচ্ছি। স্বাস্থ্যবিধির প্রতি উদাসিনতা সংকটবে ঘনীভূত করার নামান্তর।

কাদের বলেন, অভিযোগ আছে অনেক হাসপাতালে করোনা রোগীকে উপেক্ষা করা হচ্ছে। যথাযথ সেবা দিচ্ছে না। বিষয়টি গুরুত্ব সহকারে দেখার জন্য হাসপাতাল কর্তৃপক্ষ ও করোনা যোদ্ধাদের দৃষ্টি আকর্ষণ করছি। এই সংকটে হাসপাতালে উপেক্ষিত হলে রোগিরা যাবে কোথায়?

‘বাংলাদেশে রিজার্ভ ৩৪ বিলিয়ন ডলারে পৌঁছেছে। খাদ্য নিরাপত্তায় আমরা এখন শক্ত অবস্থানে। আগামী ছয়মাসের খাদ্য মজুদ আছে। সামনে আছে কল্যাণমূখী বাজেট। কাজেই আমি সকলকে আশা না হারিয়ে হতাশার আবর্তে নিমজ্জিত না হয়ে আশা ও মনোবল নিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়ার আহ্বান জানাচ্ছি।‘

ঢাকাটাইমস/০৪জুন/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বাংলাদেশে একদিন গণতন্ত্র প্রতিষ্ঠিত হবেই, তখন আ. লীগ থাকবে না: আমিনুল হক

উপজেলা নির্বাচন ঘিরে তৃণমূল আ.লীগে বাড়ছে দ্বন্দ্ব

সরকারের এমপিরা ঘোষণা দিয়ে লুটপাট শুরু করেছে: এবি পার্টি

বদরের চেতনায় লড়াই অব্যাহত রাখার আহ্বান ছাত্রশিবির সভাপতির

আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ফখরুলের

বিএনপির ভারত বিরোধিতা মানুষের কষ্ট বাড়ানোর নতুন সংস্করণ: নাছিম

ভোট ডাকাত সরকারকে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায়সঙ্গত: রিজভী

১১ মামলায় আগাম জামিন পেলেন বিএনপি নেতা বকুল

বর্তমান সরকার ভারতের অনুগ্রহে ক্ষমতায় বসে আছে: সাকি

জিয়াউর রহমান উগ্র-সাম্প্রদায়িক গোষ্ঠীকে রাজনীতিতে প্রতিষ্ঠিত করে: ওবায়দুল কাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :