সতীর্থদের কাছেই বর্ণবৈষম্যের শিকার হয়েছেন ভারতীয় ক্রিকেটার

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ জুন ২০২০, ২১:২৮ | প্রকাশিত : ০৪ জুন ২০২০, ১৮:১৭

বর্ণবাদ ইস্যুতে সরব গোটা বিশ্ব। এতে সোচ্চার হয়েছে ক্রীড়াঙ্গনও। তারই প্রেক্ষিতে এবার ভারতীয় ক্রিকেটে বর্ণাবাদের চিত্র তুলে ধরেছেন দেশটির সাবেক ক্রিকেটার ডোড্ডা গণেশ। খোদ সতীর্থদের থেকেই বর্ণবৈষম্যের শিকার হয়েছেন বলে অভিযোগ এনেছেন তিনি।

বর্ণবৈষম্য নতুন কোন ঘটনা নয়। যুগ যুগ ধরে সাদা-কালো চামড়ার ভেদাভেদ হয়ে আসছে পৃথিবীতে। এনিয়ে অনেক লড়াই সংগ্রাম ইতিহাসের পাতা ভারি করলেও শেষে তেমন লাভ হয়নি বললেই চলে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লুয়েড হত্যাকাণ্ড আরও বেশি প্রতিবাদী করে তুলেছে কৃষ্ণাঙ্গদের।

ফ্লয়েডকে প্রায় নয় মিনিট ধরে হাঁটুর নিচে চেপে রেখেছিল কয়েকজন শেতাঙ্গ পুলিশ। যার ফলে মৃত্যু হয় তার। এর প্রতিবাদে একযোগে বর্ণবিদ্বেষের প্রতিবাদ করছেন ক্রীড়া জগতের ব্যক্তিত্বরা। তাতে সরব হয়েছেন ক্রিকেটাররাও।

ফ্লয়েড হত্যাকাণ্ডের পর ভারতীয় ক্রিকেটার অভিনব মুকুন্দ সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন, নিজ দেশে বর্ণবৈষম্যের শিকার হয়েছেন তিনি। তার অভিযোগ, কালো হওয়ায় দেশের যেখানেই খেলতে গেছেন, সেখানে তাকে প্রাপ্য সম্মান দেওয়া হয় নি। উল্টো হেনস্তা করা হয়। বিভিন্ন নামে ডাকা হতো।

অভিনবের পর এবার ভারতীয় ক্রিকেটে বর্ণবিদ্বেষ নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন দেশটির সাবেক ক্রিকেটার ডোড্ডা গণেশ। যেখানে তিনি দাবি করেছেন, কালো হওয়ায় খোদ ড্রেসিংরুমে সতীর্থদের কাছে হেনস্তার শিকার হতে হয়েছে তাকে। যার সাক্ষী ভারতের এক কিংবদন্তি ক্রিকেটার।

ভারতের জার্সিতে ৪ টেস্ট ও একটি ওয়ানডে খেলা এই ক্রিকেটার সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, ‘অভিনব মুকুন্দের গল্প শোনার পর আমার মনে পড়ছে কীভাবে খেলার সময় আমাকে বর্ণবিদ্বেষের শিকার হতে হতো। একজন কিংবদন্তি ভারতীয় সেসব ঘটনার সাক্ষী আছেন।’

ঘরোয়া ক্রিকেটে কর্ণাটকের হয়ে ১০০ এর উপরে প্রথম শ্রেণির ম্যাচ খেলা গণেশ আরও বলেন, ‘সেই সময় আমি বর্ণবিদ্বেষমূলক মন্তব্যগুলোর গুরুত্ব বুঝতাম না। প্রতিবাদ করার কোনও জায়গাও ছিল না। আশা করব ভবিষ্যতে আর কোনও ভারতীয়কে এই সমস্যার সম্মুখীন হতে হবে না।’

(ঢাকাটাইমস/০৪ জুন/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :