ঝুঁকি নেবে না বিসিবি

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ জুন ২০২০, ২১:২৬ | প্রকাশিত : ০৪ জুন ২০২০, ১৯:৪৭

করোনাভাইরাসের ধকল সামলে মাঠে ফেরার অপেক্ষায় আন্তর্জাতিক ক্রিকেট। আগামী মাসে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ওয়েস্ট ইন্ডিজ। শ্রীলঙ্কা ইতোমধ্যে অনুশীলনও শুরু করে দিয়েছে। অনেক দেশই ক্রিকেট ফেরানোর ঘোষণা দিচ্ছে। তবে বাংলাদেশে সহসাই ক্রিকেট ফিরছে না।

যদিও মাস খানেক আগেই ক্রিকেট ফেরানোর আবেদন করা হয়েছিল। ঈদের পর ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ শুরু করার আবেদন জানিয়ে বিসিবিতে চিঠি পাঠিয়েছিল ক্রিকেটারদের অধিকার আদায়ের সংগঠন ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব)।

অনেক ক্রিকেটারেরও দাবি ছিল এটা। কিন্তু আবেদনে সাড়া দেয়নি বিসিবি। দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছিল, ক্রিকেট ফেরানোর মতো অবস্থা তৈরি হয়নি। যে কারণে কোনো ধরনের ঝুঁকি নেবে না তারা।

মাস খানেক পরও একই অবস্থানে বিসিবি। সম্পূর্ণ ঝুঁকিমুক্ত পরিবেশ তৈরি না হলে অনুশীলন বা কোনো ধরনের ম্যাচ আয়োজনের কথা ভাববে না বিসিবি। দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থাটির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী এমনই জানিয়েছেন।

বিসিবির প্রধান নির্বাহীর মতে বর্তমান পরিস্থিতিতে মাঠে ক্রিকেট ফেরানো জরুরী নয়। এ ছাড়া সরকারের নির্দেশনার প্রয়োজন আছে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দেওয়া গাইডলাইনেও সরকারের নির্দেশনা মেনে সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। বিসিবি তাই আপাতত প্রস্তুতি নিয়ে রাখছে।

বিসিবি একই অবস্থানে থাকলেও অন্যান্য ক্ষেত্রে ভিন্ন চিত্র। খুলে দেওয়া হচ্ছে স্কুল-কলেজ, অফিস-আদালত। গণপরিবহনও চালু হয়েছে। সবকিছু স্বাভাবিক হতে দেখে ক্রিকেটমোদীরা আশা দেখছেন মাঠে ক্রিকেট ফেরার। যদিও তাদের সে আশা সহসাই পূরণ হচ্ছে না।

নিজাম উদ্দিন চৌধুরী বলেছেন, ‘দেশের পরিস্থিতি সবাই দেখছেন। মনে রাখতে হবে, ক্রিকেট শুধুমাত্র একটি খেলা। শতাংশের পরিমাণে ক্রিকেটের অবস্থান খুঁজে পাওয়া যাবে না। সবার আগে জীবন। বেঁচে না থাকলে খেলা দিয়ে কী হবে?’

‘যদি মাঠে ক্রিকেট ফেরানো হয় এবং কোনো ক্রিকেটার করোনা আক্রান্ত কিংবা আরও বাজে কিছু হয়ে যায়, তখন সকল দায়ভার কিন্তু বিসিবির উপর বর্তাবে। তাই আমি মনে করি, পরিবেশ ও পরিস্থিতি বিবেচনা করলে এই মুহূর্তে খেলাধুলা সম্ভব নয়।’

মার্চের মাঝামাঝি সময় থেকে বন্ধ আছে দেশের সব ধরনের ক্রিকেট। গত ১৯ মার্চ সব ধরনের ক্রিকেট অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করে বিসিবি। তখন থেকেই ঘরবন্দি ক্রিকেটাররা নিজ উদ্যোগে ফিটনেস নিয়ে কাজ করে আসছেন।

বিসিবির দেওয়া গাইডলাইনও অনুসরণ করছেন সবাই। কিন্তু ঘরবন্দি অবস্থায় দীর্ঘ সময় পেরিয়ে যাওয়ায় সবারই ইচ্ছা মাঠে ফেরার। মুশফিকুর রহিম একক অনুশীলন করতে বিসিবিতে আবেদনও করেছিলেন। কিন্তু সবকিছু বিবেচনায় মুশফিককে একক অনুশীলনের অনুমতি দেয়নি বিসিবি।

সরকারের সবুজ সঙ্কেতের আগে কোনো ধরনের সিদ্ধান্ত নেবে না বিসিবি। প্রস্তুতির বিষয়টি উল্লেখ করে বিসিবির প্রধান নির্বাহী বলেছেন, ‘বিসিবি কিন্তু বসে নেই। বাড়ি থেকে সবাই কাজ করছেন। যার প্রয়োজন হচ্ছে, সে বিসিবিতে এসে কাজ করে যাচ্ছেন। বলা আছে, কাজের ক্ষেত্র ছাড়া যাবে না। সুতরাং আমরা প্রস্তুত। কিন্তু বর্তমান পরিবেশ ও পরিস্থিতি বিবেচনায় আমরা কোনো ধরনের ঝুঁকি নিতে রাজি নই।’

(ঢাকাটাইমস/০৪ জুন/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :