ভালুকায় শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ

প্রকাশ | ০৪ জুন ২০২০, ২১:৩২

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি, ঢাকাটাইমস

ময়মনসিংহের ভালুকায় শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ করেছে গার্মেন্টস শ্রমিকরা। বৃহস্পতিবার দুপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে প্রায় এক ঘন্টা বিক্ষোভ করে উপজেলার হবিরবাড়ি আমতলী এলাকায় অবস্থিত কটন গ্রুপের শ্রমিকরা।

বিক্ষোভকারীরা জানায়, অন্যান্য দিনের ন্যায় বৃহস্পতিবার সকালে শ্রমিকরা কাজে যোগ দিতে এলে, কারখানার গেইটে মিল কর্তৃপক্ষের লোকজন তাদের মিলের ভিতর প্রবেশ করতে দেয়নি। কারখানা কর্তৃপক্ষ বিনা নোটিশে সরকারি নিয়ম না মেনে তাদের চাকরি থেকে ছাঁটাই করার পাঁয়তারা করছে বলে অভিযোগ জানায় তারা। তারা আরও জানায়, প্রথমে মিল কর্তৃপক্ষের এ ধরণের বেআইনি সিদ্ধান্তে শ্রমিকরা কারখানার গেইটে একত্রিত হয়ে প্রতিবাদ জানিয়েছেন। এতে কর্তৃপক্ষের কোনো সাড়া না পাওয়ায় এক পর্যায়ে তারা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে।

ময়মনসিংহ শিল্প পুলিশের ভারপ্রাপ্ত পুলিশ সুপার সাহেব আলী পাঠান জানান, শ্রমিকেদর এ বিক্ষোভের খবর পেয়ে শিল্প পুলিশ, থানা পুলিশ ও হাইওয়ে ফাঁড়ির পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে বিষয়টি নিয়ে মিল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সন্তোষজনক সমাধানের আশ্বাস দিলে অবরোধ তুলে নেয় তারা।

এ বিষয়ে কটন গ্রুপের এডমিন অফিসার আরিফুল ইসলাম জানান, করোনা সংক্রমন রোধে প্রায় দুইমাস বন্ধের পর সম্প্রতি সল্প পরিসরে মিল চালু ও শ্রমিকদের এপ্রিল মাসের বেতন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। তাই কারখানার সব ইউনিট এখনো চালু হয়নি। যেসব ইউনিট এখনো চালু হয়নি, সেসব ইউনিটের শ্রমিকরা কাজে যোগ দিতে আসায় তাদের মিলে ঢুকতে দেওয়া হয়নি। কিন্ত শ্রমিকরা ধারনা করছেন যে, তাদের ছাঁটাইয়ের পাঁয়তারা করা হচ্ছে, তাই তারা বিক্ষোভ শুরু করেন। এটা একটা ভুল বুঝাবুঝি মাত্র।

ঢাকাটাইমস/৪জুন/পিএল