ফ্রা‌ন্সে নিষেধাজ্ঞা উপেক্ষা ক‌রে বি‌ক্ষোভ

এ ‌কে মামুন, ফ্রান্স থে‌কে
 | প্রকাশিত : ০৪ জুন ২০২০, ২৩:২৯

ফ্রান্সে করোনাভাইরাসের কারণে বড় ধর‌নের সে‌মিনার, জনসমাবেশ নিষেধাজ্ঞার পরও গত মঙ্গলবার সন্ধ্যায় প্যারিসের বিচারিক আদালত এলাকা প্লাস দ্যো ক্লিসিতে বিক্ষোভ করেছে কৃষ্ণাঙ্গ নাগরিক সমর্থক গোষ্ঠি। এই বিক্ষোভ নেতৃত্ব দিয়েছেন চার বছর আগে ফ্রান্সে পুলিশি হেফাজতে নিহত কৃষ্ণাঙ্গ যুবক অ্যাডামা ট্রোরির বড় বোন আসা ট্রোরি।

এ সময় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। ভাংচুর আর আগুন দেয়ার ঘটনাও ঘটেছে। পুলিশ কাঁদানে গ্যাস ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। মধ্যরাত পর্যন্ত বি‌ক্ষোভ চলার ফ‌লে ওই এলাকায় কিছু সময় বাস, ট্রাম, মে‌ট্রো চলাচল বন্ধ ছি‌লে। কাজ থে‌কে ঘ‌রে ফেরত মানুষের বেশ দু‌র্ভো‌গ পোহা‌তে হয়ে‌ছে।

এই ঘটনায় ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিস্টোফ কাস্টানার বলেছেন, গণতন্ত্রে সহিংসতার কোনো স্থান নেই। মঙ্গলবার সন্ধ্যায় প্যারিসে যে বাড়াবাড়ি হয়েছে তার কোনোটিই ন্যায়সঙ্গত নয়। তিনি পরিস্থিতি নিয়ন্ত্রণ এবং সুরক্ষার জন্য পুলিশ বাহিনীকে ধন্যবাদ জানান।

ঘটনাটি এমন সময় ঘটল যখন কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যার ঘটনায় বিক্ষোভের আগুনে জ্বলছে পুরো যুক্তরাষ্ট্র। ঠিক তখনি সেই আগুনের উত্তাপ এসে পড়েছে ফ্রান্সের রাজধানী প্যারিসে।

উল্লেখ্য, ২০১৬ সালে ফ্রান্স পুলিশের হেফাজতে নিহত হয় ২৪ বছর বয়সী কৃষ্ণাঙ্গ যুবক অ্যাডামা ট্রোরি। ওই সময় এর প্রতিবাদে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসে। গঠিত হয় অ্যাডামা ট্রোরি পরিবারের সমর্থক গোষ্ঠি।

(ঢাকাটাইমস/৪জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :