‘প্রকৃতিতে ভিন্ন চেহারা’য় পালিত হচ্ছে পরিবেশ দিবস

প্রকাশ | ০৫ জুন ২০২০, ০৮:২৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

প্রতি বছরের চেয়ে একটু ভিন্ন চেহারায় এবার পালিত হচ্ছে বিশ্ব পরিবেশ দিবস। কারণ করোনাভাইরাসের সংক্রমণের মধ্যে গত তিন মাস ধরে গোটা বিশ্ব প্রায় অচল। এতে ইতিবাচক পরিবর্তন এসেছে প্রকৃতিতে। যদিও প্রকৃতির যে ক্ষতি মানুষ করেছে তা কখনও পোষানো সম্ভব হবে না।  

১৯৭২ সালে জাতিসংঘের আন্তর্জাতিক সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতি বছর সারা বিশ্বে ৫ জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালন করা হয়।

এবার বিশ্ব পরিবেশ দিবসের আগে কয়েকটি ইতিবাচক পরিবর্তন দেখা যাচ্ছে। গত কয়েক মাসে পৃথিবীর নানা প্রান্তে আংশিক বা পূর্ণাঙ্গ লকডাউনের কারণে পরিবেশ দূষণ কিছুটা হলেও কমেছে। দৃশ্যমানতা বাড়া, অনেক দিনের না দেখা পাখিদের ফিরে আসা, সমুদ্রের তীরে ডলফিন দেখা দেওয়ার মতো বেশ কয়েকটি ঘটনা আমরা দেখতে পেয়েছি। এসব দেখে পরিবেশপ্রেমীরা বলছেন, প্রতি বছর তিন মাস অন্তর সাত দিন করে পুরোপুরি লকডাউন পরিবেশের ভারসাম্য ফিরিয়ে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

দিবসটি পালনের মূল উদ্দেশ্য হচ্ছে, পরিবেশ সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানো। এ কারণে প্রতিবছরই ভিন্ন ভিন্ন প্রতিপাদ্যে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো 'প্রকৃতির জন্য সময়' (Time for Nature)। এর লক্ষ্য কীভাবে পৃথিবীর বিকাশের সঙ্গে সঙ্গে মানুষের বিকাশ করা যায়, সেই রূপ কাঠামো গঠন।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও গুরুত্বের সঙ্গে সরকারি ও বেসরকারিভাবে দিবসটি পালিত হয়ে আসছে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে এবার সেভাবে দিবসটি পালনের মতো কোনো সুযোগই নেই।

করোনা মহামারির প্রাদুর্ভাবের কারণে এ বছর আয়োজক দেশ হিসেবে জার্মানি ও কলম্বিয়া ভার্চুয়াল মাধ্যমেই বিশ্ব পরিবেশ দিবসের মূল আয়োজন করবে বলে জানা গেছে।

(ঢাকাটাইমস/০৫জুন/জেবি)