ইপিএলেও চালু হলো ৫ বদলির নিয়ম

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ জুন ২০২০, ১০:৩২

বুন্দেসলিগার পর প্রিমিয়ার লিগও ৫ বদলির নতুন অস্থায়ী নিয়ম চালু করার সিদ্ধান্ত নিয়েছে। নতুন এই নিয়মে ৩টি আলাদা বিরতিতে প্রতিটি দল মোট ৫ জন খেলোয়ার বদলি করাতে পারবে। আগের নিয়ম অনুযায়ী এক ম্যাচে সর্বোচ্চ ৩ জন বদলি করাতে পারত দলগুলো।

মার্চে স্থগিত হওয়ার পর জুনের ১৭ তারিখ থেকে ফিরছে প্রিমিয়ার লিগ। এর আগে মে মাসে আইএফএবি ফুটবলে ৫ বদলির অস্থায়ী নিয়ম চূড়ান্ত করেছিল। করোনাভাইরাসের প্রকোপে দীর্ঘদিন বন্ধ থাকার পর আবারও খেলা মাঠে গড়ালে খেলোয়াড়দের অল্প সময়ে স্বাভাবিকের চেয়ে বেশি ম্যাচ খেলতে হবে, তাতে চোটের সম্ভাবনাও বাড়বে- এই ধারণা থেকেই মূলত ৫ বদলির নিয়ম চালুর সিদ্ধান্ত হয়। ২০২০ সালেই সম্পন্ন হবে এমন সব টুর্নামেন্টের জন্য বিবেচিত করা যাবে নিয়ম। প্রিমিয়ার লিগও তাই অনুমিতভাবেই ৫ বদলি চালুর পথেই হেঁটেছে।

পুরনো নিয়মে ক্লাবগুলো বদলি হিসেবে ৭ জন খেলোয়াড় স্কোয়াডে রাখতে পারত, এখন বদলি বাড়ায় সেই সংখ্যাটা দাঁড়াচ্ছে ৯। তবে এই ৫ বদলি করাতে দলগুলো হাফটাইম ছাড়া আর ৩টি বিরতি পাবে। ইউরোপে সবার আগে শুরু হওয়া জার্মান বুন্দেসলিগায় অবশ্য এরই মধ্যে এই নিয়মের অধীনে অনেকগুলো ম্যাচও খেলা হয়েছে।

প্রিমিয়ার লিগের সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে আরও কয়েকটি বিষয়ে। লা লিগা ও বুন্দেসলিগার সঙ্গে সামাঞ্জস্য রেখে প্রতিটি ম্যাচে সবমিলিয়ে ৩০০ জন মানুষ থাকবেন স্টেডিয়াম ও এর বাইরে। আর প্রয়োজন পড়লে যে কোনো ম্যাচ নিরপেক্ষ ভেন্যুতে খেলার ব্যাপারেও একমত হয়েছে ক্লাবগুলো।

(ঢাকাটাইমস/০৫ জুন/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :