প্রণোদনা পাননি বোয়ালমারীর ১৬ শিক্ষক-কর্মচারী

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ জুন ২০২০, ১২:১১

করোনা পরিস্থিতিতে দেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় নন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের প্রণোদনা দিচ্ছে সরকার। তবে এই প্রণোদনা থেকে বঞ্চিত হয়েছেন ফরিদপুরের বোয়ালমারীর সুনামধন্য নারী শিক্ষাপ্রতিষ্ঠান কাজী সিরাজুল ইসলাম মহিলা কলেজের ১৬ জন শিক্ষক-কর্মচারী। উপজেলার সকল নন এমপিওভুক্ত শিক্ষক- কর্মচারীরা সরকারি এ প্রণোদনা পেলেও কর্তৃপক্ষের গাফিলতির কারণে তারা এ সুবিধা থেকে বঞ্চিত হয়েছেন বলে অভিযোগ তাদের।

জানা গেছে, দেশের শিক্ষা ব্যবস্থাপনায় শিক্ষা তথ্য ও পরিসংখ্যান সংগ্রহ, সংরক্ষণ, বিতরণ ও প্রচারের সরকারি সংস্থা বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোতে (ব্যানবেইস) এ শিক্ষাপ্রতিষ্ঠানটির তথ্য হালনাগাদ না থাকায় প্রতিষ্ঠানটির শিক্ষক-কর্মচারীরা এ সুযোগ পাননি।

এ ব্যাপারে কলেজটির অনার্স শাখার উজ্জ্বল মল্লিক বলেন, ‘ননএমপিওভুক্ত শিক্ষকদের একমাত্র আয়ের উৎস শিক্ষার্থীরা। তাদের প্রদত্ত বেতনের মাধ্যমে আমাদের বেতন দেয় কর্তৃপক্ষ। তাই করোনা পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় আমরা বেতন পাচ্ছিনা। এতে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে আমাদের। এদিকে না পারছি ত্রাণ নিতে, না পারছি কারও কাছে হাত পাততে।’

তার অভিযোগ, সরকার ঘোষিত ননএমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের প্রণোদনার বিষয়টি আশার আলো দেখালেও কলেজটির অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর সায়মা আক্তারের গাফিলতির কারণে ব্যানবেইস তালিকায় তাদের নাম যায়নি। আর এ কারণেই তারা ১৬ জন শিক্ষক-কর্মচারী প্রণোদনা থেকে বঞ্চিত হয়েছেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রহিম জানান, কলেজ কর্তৃপক্ষ ব্যানবেইস’র তথ্য হালনাগাদ না করায় কলেজটির নন এমপিভুক্ত শিক্ষকরা এই প্রণোদনা থেকে বঞ্চিত হয়েছে।

তবে শিক্ষাপ্রতিষ্ঠানটির অধ্যক্ষ ফরিদ আহমেদ গাফিলতির বিষয়টি অস্বীকার করে বলেন, কেন শিক্ষকরা প্রণোদনা থেকে বাদ পড়েছেন, তা শিক্ষা মন্ত্রণালয় ভালো বলতে পারবে।

শিক্ষাপ্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের সদস্য আব্দুল আজিজ জানান, কারোর গাফিলতি প্রমাণিত হলে তার বিরুদ্ধে প্রতিষ্ঠানের নীতিমালা অনুসারে ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকাটাইমস/৫জুন/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :