উপকূলে জলবায়ু সুবিচারের দাবিতে তরুণদের ক্লাইমেট স্ট্রাইক

সাতক্ষীরা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ জুন ২০২০, ১৮:৩৬

ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত সুন্দরবনের প্রাণবৈচিত্র্য রক্ষা ও উপকূলীয় এলাকায় জলবায়ু সুবিচারের দাবিতে ক্লাইমেট স্ট্রাইক কর্মসূচি পালন করেছেন তরুণরা। শুক্রবার বেলা ১১টায় বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে জেলার শ্যামনগর উপজেলার পদ্মপুকুর ইউনিয়নের ছোট চন্ডিপুর বাঁধে এ কর্মসূচি পালন করেন অর্ধশত তরুণ-তরুণী।

একশনএইড বাংলাদেশের সহযোগিতায় ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস আয়োজিত এই ক্লাইমেট স্ট্রাইকে গণ-অংশীদারিত্বে টেকসই বাঁধ নির্মাণ, আম্পানের ক্ষয়ক্ষতি দ্রুত কাটিয়ে ওঠার জন্য অনতিবিলম্বে পুর্নবাসন এবং করোনা মহামারীকে মাথায় রেখে এখন থেকেই পরবর্তী ঘূর্ণিঝড় মোকাবিলায় যথাযথ প্রস্তুতি গ্রহণের আহ্বান জানান আন্দোলনকারীরা।

ইয়ুথ নেটের সাতক্ষীরা জেলা সমন্বয়ক এসএম শাহিন আলম বলেন, ‘জলবায়ু সংকট আমাদের উপকূলীয় মানুষের জীবন জীবিকায় খুবই নেতিবাচক প্রভাব ফেলছে। একদিকে করোনায় বহুদিনের কর্মহীনতা আবার অন্যদিকে আম্পানে স্বজনহারা, ঘরহারা, ফসলহারা মানুষগুলো চরম ঝুঁকিতে রয়েছে।

তিন আরও বলেন, ‘সুন্দরবনকে সুরক্ষিত করতে প্রত্যেকটি সাইক্লোন বিশেষ বার্তা দিয়ে যায়। প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি নানা রকম দখল, দূষণ ও পরিবেশ বিধ্বংসী প্রকল্প থেকে সরে এসে প্রাণ বৈচিত্র্য সংরক্ষণের এখনই সময়।’

এ কর্মসূচিতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন- পদ্মপুকুর ইউনিয়নের চেয়ারম্যান আতাউর রহমান, ইউপি সদস্য এসএম সাইফুল্লাহ, মুহতারাম বিল্লাহ, ওবায়দুল্লাহ মুকুল, এসএম কামরুজ্জামান, মাসুম বিল্লাহ, আশিক বিল্লাহ প্রমূখ।

তারা বাঁধ মেরামত দেখভালের দায়িত্ব গণশুনানি করে স্থানীয় জনগণের হাতে ন্যস্ত করা, জলবায়ু কমিশন ও উপকূল উন্নয়ন বোর্ড স্থাপন করা, জাতীয় বাজেটে জলবায়ু সংকট কবলিত এলাকার জন্য বরাদ্দ বৃদ্ধির দাবি তোলেন।

ঢাকাটাইমস/৫জুন/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :