রেমিট্যান্সে নতুন রেকর্ড

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ জুন ২০২০, ২১:৫০

চলতি অর্থবছরে (২০১৯-২০২০) ৩ জুন পর্যন্ত বাংলাদেশ সর্বোচ্চ রেমিট্যান্স অর্জন করেছে। এ সময়ে বাংলাদেশ অর্জন করেছে ১৬.৫৬ বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স। গত ২০১৮-১৯ অর্থবছরের ৩০ জুন পর্যন্ত যা ছিল ১৬.৪২ বিলিয়ন মার্কিন ডলার। এ অর্থবছরের এক মাস বাকি থাকতেই ১৬.৫৬ বিলিয়ন মার্কিন ডলারের এই রেকর্ড অর্জন হয়েছে। এটা যে কোনো অর্থ বছরের তুলনায় সর্বোচ্চ রেকর্ড।

শুক্রবার অর্থমন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তি এ তথ্য জানানো হয়েছে। এই রেকর্ড অর্জনকে রেমিট্যান্সের সঙ্গে সরকারের দুই শতাংশ হারে প্রণোদনা দেয়ার সুফল হিসেবে দেখছে অর্থমন্ত্রণালয়।

অর্থমন্ত্রণালয় থেকে আরও বলা হয় দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৪ দশমিক ২৩ বিলিয়ন মার্কিন ডলারের নতুন রেকর্ড ছুঁয়েছে। দেশের ইতিহাসে প্রথমবারের মতো রিজার্ভের পরিমাণ ৩৪ বিলিয়ন ডলারের মাইলফলক স্পর্শ করল। যে কোনো সময়ের তুলনায় কোনো আর্থিক বছরের এই সময় (৩ জুন) পর্যন্ত এটাই হচ্ছে সর্বোচ্চ বৈদেশিক মুদ্রার রিজার্ভের ইতিহাস। এ অর্থবছরের এক মাস বাকি থাকতেই ৩৪.২৩ বিলিয়ন মার্কিন ডলারের এই রেকর্ড অর্জন হলো। দেশে প্রথমবারের মতো রিজার্ভ ৩৩ বিলিয়ন ডলারের ঘর অতিক্রম করেছিল ২০১৭ সালে যা ছিল ৩৩.৬৮ বিলিয়ন মার্কিন ডলার।

(ঢাকাটাইমস/৬জুন/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :