গফরগাঁওয়ের একমাত্র নমুনা সংগ্রহকারী করোনায় আক্রান্ত

প্রকাশ | ০৬ জুন ২০২০, ০০:০৬

ময়মনসিংহ প্রতিনিধি, ঢাকাটাইমস

ময়মনসিংহের গফরগাঁওয়ের একমাত্র নমুনা সংগ্রহকারী করোনায় আক্রান্ত হয়েছেন। তার নাম মনজুরুল ইসলাম (৫০)। তিনি গফরগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাব)।

গত দুই মাস ধরে টানা ৪৮১টি নমুনা সংগ্রহ করার পর করোনায় আক্রান্ত হন মনজুরুল। এ অবস্থায় নমুনা সংগ্রহে লোক সংকট দেখা দিয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাব) পদে গফরগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিনটি পদ থাকলেও দুইজন দীর্ঘদিন ধরে ঢাকায় প্রেষণে কর্মরত। করোনাকালে গফরগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাব) মনজুরুল ইসলাম একাই উপজেলার সন্দেহভাজনদের নমুনা সংগ্রহ করছেন। গত দুইদিন ধরে তার জ্বর ও সর্দি-কাশি হলে শুক্রবার সকালে নিজেই তার নমুনা সংগ্রহ করে ময়মনসিংহ মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে পাঠান।

শুক্রবার রাতে ময়মনসিংহ মেডিকেল কলেজের পিসিআর ল্যাব থেকে জানানো হয়, মঞ্জুরুল ইসলামের করোনা ধরা পড়েছে। এছাড়া শুক্রবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য সহকারী মৌসুমি আক্তার প্রীতি (২৬) করোনা পজেটিভ হয়েছেন।

মনজুরুল ইসলাম বলেন, গত ২ এপ্রিল থেকে গত ১ জুন পর্যন্ত গফরগাঁও উপজেলার বিভিন্ন এলাকা থেকে সন্দেহভাজন ৪৮১ জনের নমুনা সংগ্রহ করেছি । মনের মধ্যে কোন দ্বিধা, ভয়-ভীতি ছিল না । গত আড়াই মাসে এক দিনের জন্যও ছুটি নিতে পারেনি । নিয়ম অনুযায়ী ১৪ দিন দায়িত্ব পালনের পর ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার কথা । কাজের চাপে সে সুযোগও পাইনি ।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাইন উদ্দিন খান মানিক সত্যতা নিশ্চিত করে বলেন, মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাব) মনজুরুল ইসলাম একাই ৪৮১টি নমুনা টানা সেবা দিয়ে গেছেন। তিনি সত্যিকারের একজন যোদ্ধা। তার দ্রুত সুস্থতা কামনা করি।

তিনি বলেন, যে দুইজন প্রেষণে আছেন তাদের প্রেষণ স্থগিত করে গফরগাঁওয়ে ফিরিয়ে আনার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।
গফরগাঁও উপজেলায় এ পর্যন্ত ৩৩ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন ২৮ জন।

(ঢাকাটাইমস/৬জুন/কেএম)