আপনার রাশি কি মৌলিক, স্থির নাকি পরিবর্তনযোগ্য

প্রকাশ | ০৬ জুন ২০২০, ১০:২৫

ঢাকা টাইমস ডেস্ক

আপনি যদি জ্যোতিষশাস্ত্রের অনুসারি হন বা রাশিচক্র বিশ্বাস করেন তাহলে এই সত্যটি মানতে হবে যে রাশিফলের পেছনে অনেক স্তর রয়েছে। রাশিফলের বিভিন্ন চিহ্ন আপনার আচরণগত বৈশিষ্ট্যগুলো নির্ধারণে ভূমিকা রাখে। সেখানে আরও অনেক দিক রয়েছে যেগুলো আপনার ব্যক্তিত্ব নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

রাশিচক্রের লক্ষণগুলি প্রধানত তিন ভাগে বিভক্ত। মূল লক্ষণ, স্থির লক্ষণ এবং পরিবর্তনীয় লক্ষণ। রাশিচক্রের এই তিনটি রূপ কীভাবে আমরা কাজ করি এবং প্রকাশ করি তার উপর প্রভাব ফেলে। রাশিচক্রের চিহ্নের কার্যকারিতা জানলে নিজেকে আরও ভালোভাবে বুঝতে এবং স্বতন্ত্র গুণাবলীর সংস্পর্শে আসতে সহায়তা করতে পারে। তিন ভাগের রাশিচক্রের প্রত্যেকটিতে চারটি করে চিহ্ন রয়েছে। চলুন সেসম্পর্কে জেনে আসি-

প্রধান লক্ষণ: মেষ, কর্কট, তুলা, মকর

এই চার রাশির জাতকরা রাশিচক্রের চিহ্নের শীর্ষস্থানীয় আসনে রয়েছে। তারা দূরদর্শী নেতা এবং স্ব-সূচনাকারী হিসাবে পরিচিত। আপনি এই লক্ষণগুলি তাদের গতিশীল আচরণের সাথে সনাক্ত করতে পারেন। এই লক্ষণগুলি অসম্ভব অর্জনের জন্য একটি পরিকল্পনা বুনতে দেখা যায়, তবে তাদের লক্ষ্যগুলি স্ব-মুখী হতে পারে।

এই চারটি রাশিচক্রের প্রত্যেকেরই নেতৃত্বের দক্ষতা প্রয়োগের বিভিন্ন ক্ষেত্র রয়েছে, যদিও তারা অজান্তেই কোনো প্রকল্প শুরু করতে প্রথম হতে চায়। যাইহোক, তাদের ক্রিয়াকলাপ অনুসরণ করার স্থিতিশীলতা এবং পদ্ধতির আরও ভারসাম্যের জন্য একটি নির্দিষ্ট চিহ্ন দিয়ে জোড় তৈরি করা দরকার।

স্থির লক্ষণ: বৃষ, সিংহ, বৃশ্চিক, কুম্ভ

রাশিচক্র স্থির লক্ষণগুলো স্থাবর, স্থির এবং জেদীও হতে পারে। তারা রাশিচক্রের কর্তা এবং এবং উদ্দেশ্যে সফল হতে কঠোর পরিশ্রম করে। তাদের ধ্রুব শক্তি রয়েছে বলে জানা যায়। তারা সহজাতভাবে অনুগত এবং কোনো পরিকল্পনার মধ্যেই লেগে থাকে, সে পথে যতগুলি বাধা আসুক তা বিবেচনা করে না। তবে এগুলি তাদের পদ্ধতির সাথে অযৌক্তিকভাবে জেদী হতে পারে এবং এমনকি সময়ে সময়ে জটিলও হতে পারে।

পরিবর্তনীয় লক্ষণ: মিথুন, কন্যা, ধনু এবং মীন

রাশিচক্রের এই লক্ষণের চারটি চিহ্ন অন্যান্য রাশির তুলনায় জীবনে বেশি পরিবর্তনশীল হয় এবং জীবন আরও নমনীয় ও আরামদায়ক হয়।  তারা জানে যে তাদের জীবনে পরিবর্তন আসছে তখন তারা তা মানিয়ে নিতে প্রস্তুত থাকে। এই লক্ষণগুলোতে একাধিক কোণ এবং দৃষ্টিকোণ থেকে জিনিসগুলি দেখা যায়, তবে এটি প্রায়শই তাদের কিছুটা বিভ্রান্ত করে তোলে।

সর্বোপরি, তারা মূল এবং স্থির লক্ষণগুলির চেয়ে কিছুটা জ্ঞানী কারণ তারা জানে যে পরিবর্তনই জীবনের একমাত্র ধ্রুবক।

ঢাকা টাইমস/০৬জুন/একে