গরীবের শক্তি আছে তত্ত্ব দিয়ে বিভ্রান্ত করবেন না

সঞ্জয় সমদ্দার
 | প্রকাশিত : ০৬ জুন ২০২০, ১০:৪৪

"গরীবের এক ধরনের শক্তি আছে" - গরীব বলে মানুষকে ক্যাটাগরাইজ করে ফেললেন? গরীব মানুষের রক্ত কি কালো! তাদের রোগ, শোক, যন্ত্রণার অনুভূতি কি কম?

ন্যুনতম মজুরি দিয়ে, ওভার টাইমের এক নির্মম সিস্টেম চালু করে শ্রমিকদের জীবন, ঘাম আর শ্রম শুষে নিয়ে অতিকায় জীবন যাপন করতে করতে মানুষ হিসেবে স্বাভাবিকতা লোপ পেয়েছে?

করোনার মতো প্রানঘাতী রোগ কি গরীব বা ধনী দেখে সংক্রমিত করে? আর গরীব করোনায় মরলে তো খবর হয় না। অথবা খবর হওয়ার আগেই জ্বরে বা কাশতে কাশতে মরে যায়। মানুষের অসহায়ত্ব নিয়ে এ কেমন মশকরা?

শোনেন, পেটের টান না থাকলে একজনও কাজে যেতো না। জীবনের ভয় সবারই আছে। নিজের বাচ্চাকে এতিম কেউই করতে চায় না। আপনার সন্তানের প্রতি যে মমতা একজন গার্মেন্টকর্মীর তার সন্তানের জন্য একই অনুভুতি। ভালোবাসা, স্নেহ, কষ্টের এগুলোর গরীব ধনী হয় না। টাকা আছে বলে আপনারা হয়তো ভালোবাসা উদযাপন করতে পারেন কিন্তু গরীবদের ভালোবাসার অনুভূতি নাই এটা বলতে পারেন না।

দুধের বাচ্চাকে বাসায় রেখে যে বোনটা জীবনের ঝুঁকি নিয়ে গার্মেন্টে এসে কাজ করে বেঁচে থাকার চরম যুদ্ধটা করে তাকে এইসব আজগুবি 'গরীবের শক্তি আছে' তত্ত্ব দিয়ে বিভ্রান্ত করবেন না। সচেতন করুন যাতে নিজেকে নিরাপদে রেখে আপনাদের জন্য খেটে যেতে পারে।

গরীবের করোনা প্রতিরোধে আলাদা শক্তি নাই। কিন্তু শক্তি তো নিশ্চয়ই আছে। যদি সেই শক্তি কোনোদিন নিজেরা বুঝতে পারে সেদিন হয়তো আর এভাবে ইয়ার্কি করতে পারবেন না।

মানুষের কষ্ট না বোঝার মতো অমানুষিকতা আর নাই! আর গরীব মানুষ নিশ্চয়ই অমানুষ ধনীর থেকে বহুগুনে শ্রেয়তর।

লেখক: নির্মাতা ও সাংস্কৃতিক কর্মী

ঢাকাটাইমস/৬জুন/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :