টাইগারদের অনুশীলনে নিয়ম বেঁধে দিয়েছে বিসিবি

প্রকাশ | ০৬ জুন ২০২০, ১৫:১০

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

করোনাভাইরাসের কারণে খেলা তো বটেই, বন্ধ হয়ে পড়েছিল ক্রিকেটারদের অনুশীলনও। দীর্ঘদিন ঘরে আবদ্ধ ক্রিকেটাররা মাঠে ফিরতে মরিয়া ছিলেন। তাছাড়া দীর্ঘসময় অনুশীলনে থেকে দূরে থাকায় হঠাৎ মাঠে ফিরে চোট বাঁধানোর শঙ্কা তো আছেই। এসব দিক বিবেচনা করে একাধিক ক্রিকেটার বোর্ডের কাছে অনুশীলনের অনুমতি চেয়েছিলেন।

কিছুটা সময় নিয়েই ক্রিকেটারদের সেই অনুমতি দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে বেঁধে দেওয়া হচ্ছে কিছু শর্ত। বলা বাহুল্য, নিজ নিজ সুরক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যেই সেসব শর্ত পালন করতে হবে ক্রিকেটারদের।

ব্যক্তিগত পর্যায়ে অনুশীলনের জন্য প্রত্যেক ক্রিকেটারের সাথে একজন সহযোগী থাকতে হবে। বিভাগীয় অঞ্চলকে প্রাধান্য দিয়ে ক্রিকেটারদের জন্য উন্মুক্ত করা হবে অনুশীলনে মাঠ ব্যবহারের সুবিধা। জীবাণুমুক্ত থাকার জন্য বিভিন্ন কায়দা অবলম্বন করেই ক্রিকেটারদের নামতে হবে অনুশীলনে।

করোনভাইরাসের কারণে গত মার্চের মাঝামাঝি থেকে বিশ্বব্যাপী ক্রিকেট বন্ধ রয়েছে। স্থগিত হয়েছে অনেকগুলো সিরিজ। তবে বাস্তব মেনে নিয়ে সতর্ক থেকেই ক্রিকেট মাঠে ফেরানোর চেষ্টায় অধিকাংশ বোর্ড। ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ আগামী মাসে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে নামবে। সম্প্রতি এশিয়ার দল শ্রীলঙ্কৈাও অনুশীলন শুরু করেছে।

জুলাইয়ে শ্রীলঙ্কার মাটিতে তিনটি টেস্ট খেলার কথা রয়েছে বাংলাদেশ দলের। ঐ সিরিজ নির্ধারিত সময়ে মাঠে গড়ালে খেলোয়াড়দের প্রস্তুতিরও প্রয়োজন। শ্রীলঙ্কা সিরিজের ভাগ্য এখনো ঝুলে থাকলেও অবশেষে ক্রিকেটাররা মাঠে অনুশীলনের অনুমতি পেলেন। এর আগে মুশফিকুর রহিমসহ একাধিক ক্রিকেটার অুনশীলনের অনুমতি চাইলেও ঝুঁকি বিবেচনায় প্রথম দফায় তাদের অনুরোধ নাকচ করেছিল বিসিবি।

(ঢাকাটাইমস/০৬ জুন/এআইএ)