অক্টোবরে সিলেটে আফগানিস্তানের মুখোমুখি বাংলাদেশ

প্রকাশ | ০৬ জুন ২০২০, ১৮:১৯

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

করোনাভাইরাসের কারণে প্রায় তিন মাস ধরে বন্ধ বিশ্ব ক্রীড়াঙ্গন। তবে, বিশ্বব্যাপী করোনার প্রকোপ একটু কমতে থাকায় মাঠে ফুটবল ফেরানোর পরিকল্পনা হাতে নিয়েছে ফিফা। বিভিন্ন টুর্নামেন্টের সূচি নতুন করে নির্ধারণ করা হচ্ছে।  

করোনার কারণে স্থগিত থাকা বিশ্বকাপ ও এশিয়ান কাপ ফুটবলের ম্যাচগুলোর নতুন তারিখ নির্ধারণ করেছে এএফসি।

বাফুফে সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ জানিয়েছেন, ‘ফিফার নির্দেশনা অনুসারে এএফসি আগামী অক্টোবর ও নভেম্বরে বাছাইয়ের গ্রুপ পর্বের বাকি ম্যাচগুলো আয়োজন করবে।’

‘ই’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ কাতার, ওমান, ভারত ও আফগানিস্তান। বাংলাদেশ ৮ ম্যাচের চারটি খেলেছে। বাকি ৪ ম্যাচের দুটি অক্টোবরে ও দুটি হবে নভেম্বরে।

নতুন সূচি অনুযায়ী বাংলাদেশ আগামী ৮ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ খেলবে সিলেটে। পরে ১৩ অক্টোবর দোহায় খেলবে কাতারের বিপক্ষে ফিরতি ম্যাচটি। বাংলাদেশ শেষ দুটি ম্যাচ খেলবে নভেম্বরে ভারত ও ওমানের বিরুদ্ধে। নতুন সূচি অনুযায়ী ১২ ও ১৭ নভেম্বর ঢাকায় হবে এ ম্যাচ দুটি।

বাছাইপর্বে বাংলাদেশ চার ম্যাচ শেষ করেছে। প্রথম ম্যাচে তাজিকিস্তানের দুশানবেতে আফগানিস্তানের কাছে হেরেছে ১-০ গোলে। দ্বিতীয় ম্যাচে ঢাকায় কাতারের কাছে হেরেছে ২-০ গোলে।

তৃতীয় ম্যাচে কলকাতায় ভারতের সঙ্গে ড্র করেছে ১-১ গোলে। ৪২ মিনিটে এগিয়ে গিয়েছিল বাংলাদেশ। নিশ্চিত জয় হাতছাড়া হয় ৮৮ মিনিটে গোল খেয়ে। চতুর্থ ম্যাচে ওমানের মাটিতে তাদের কাছে হেরেছে ৪-১ গোলে।

ভারত ৫ ম্যাচের মধ্যে তিনটি ড্র করেছে। ৩ পয়েন্ট নিয়ে তারা আছে ৫ দেশের মধ্যে চারে। ৪ পয়েন্ট নিয়ে ৩ নম্বরে আফগানিস্তান।

(ঢাকাটাইমস/৬ জুন/এসইউএল)