বাজেটে ২০ হাজার কোটি টাকা প্রণোদনা দাবি ইসলামী শ্রমিক আন্দালনের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ জুন ২০২০, ২০:২৭ | প্রকাশিত : ০৬ জুন ২০২০, ১৯:২৭

কোভিড-১৯ ভাইরাসের প্রাদুর্ভাবে বৈশ্বিক মহামারী সময়ে আসন্ন জাতীয় বাজেটে সকল শ্রেণি ও পেশার শ্রমিকের জীবনমান নিশ্চিতে ২০ হাজার কোটি টাকা ভর্তুকি ও প্রণোদনা অর্ন্তভূক্তির দাবি জানিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশে।

আজ শনিবার কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ইসলামী আন্দোলনের রাজনৈতিক উপদেষ্টা ও ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক আশরাফ আলী আকন এসব দাবি জানান।

সংবাদ সম্মেলনে করোরাভাইরাসের ফলে সৃষ্ট সঙ্কটে দেশের সকল শ্রেণি শ্রমিকদের জীবন জীবিকা নির্বাহ ও সুরক্ষার জন্য বিভিন্ন সেক্টর ভিত্তিক ২০ হাজার কোটি টাকা প্রণোদনা প্রদান এবং লেবার কার্ড প্রদানের দাবি জানানো হয়।

এই দাবি আদায় না হলে আগামী ৯ জুন প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি প্রদানসহ ৪দফা কর্মসূচি ঘোষণার কথা ইসলামী শ্রমিক আন্দোলনের পক্ষ থেকে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় প্রচার সম্পাদক আহমদ আবদুল কাইয়ূম, ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সহ-সভাপতি মু. হারুন অর রশিদ, সেক্রেটারি জেনারেল হাফেজ মাওলানা ছিদ্দিকুর রহমান, জয়েন্ট সেক্রেটারি জেনারেল শহিদুল ইসলাম কবির, এবিএম শেহাব উদ্দিন শেহাব, অধ্যাপক আব্দুল করীম, ওবায়েদ বিন মোস্তফা ও মুফতি মুহিববুল্লাহ কাসেমি।

সংবাদ সম্মেলনে, প্রবাসে মৃত রেমিটেন্স যোদ্ধাদের পরিবারকে এককালীন ৫ লাখ টাকা অনুদান প্রদান, করোনার কারণে বিদেশ থেকে প্রত্যাগত প্রবাসীদেরকে সহজ শর্তে ঋণ দেয়া, পাসপোর্ট ভিসা জটিলতা দূর করতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ, ছুটিতে দেশে আটকে পরা প্রবাসীদের কর্মক্ষেত্রে যোগদানের ব্যবস্থা করতে দাবি জানানো হয়।

কৃষকদের দেশের মেরুদণ্ড হিসবে উল্লেখ করে, তাদের ক্ষতিপূরণ প্রদানের লক্ষ্যে ১০ হাজার কোটি টাকা প্রণোদনা, প্রকৃত শ্রমিকদেরকে সেনাবাহিনীর মাধ্যমে যাচাই বাঁছাই শেষে তাদের ডাটাবেজ তৈরি করে লেবার কার্ড প্রদান ও রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানানো হয়।

সরাসরি ও ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ৯ জুন প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ, ২০ জুন প্রধানমন্ত্রী বরাবর খোলা চিঠি, স্বাস্থ্যবিধি মেনে আগামী ৩ মাসের মধ্যে জেলা জেলায় কৃষক-শ্রমিক সমাবেশ ও ডিসেম্বর এর মধ্যে সোহরাওয়ার্দী উদ্যানে কৃষক শ্রমিক জাতীয় মহাসমাবেশ কর্মসূচি ঘোষণা করা হয়।

ঢাকাটাইমস/০৬জুন/এসআর/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

কৃষির উন্নয়নে সমবায় পদ্ধতি চালু করার পরামর্শ প্রধানমন্ত্রীর

আজ কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী

আওয়ামী লীগ নিজেদের নৌকা নিজেরাই ডুবিয়েছে: মঈন খান

দেশের মানুষকে আর বোকা বানানো যাবে না: সালাম

নির্বাচনের পর বিরোধী দলগুলোর ওপর নানা কায়দায় নির্যাতন চালাচ্ছে আ.লীগ: মির্জা ফখরুল

বিএনপিসহ গণতন্ত্রকামী জনগণকে সরকার বন্দি করে রেখেছে: রিজভী 

গণতান্ত্রিক ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারায় বিএনপি: ওবায়দুল কাদের

ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপির বৈঠক

এমপি-মন্ত্রীর স্বজনদের উপজেলা নির্বাচনে প্রার্থী হতে আ.লীগের ‘মানা’

মুজিবনগর সরকারের ৪০০ টাকা বেতনের কর্মচারী ছিলেন জিয়াউর রহমান: পররাষ্ট্রমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :