তৃতীয় দফায় আমদানি হলো ১৭০০ মেট্টিক টন পেঁয়াজ

হিলি (দিনাজপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ জুন ২০২০, ২২:২৬

চুয়াডাঙ্গার দর্শনা বন্দর দিয়ে হিলি স্থলবন্দরে আমদানি হলো তৃতীয় দফায় ৪২টি ওয়াগনে (মালগাড়ি) এক হাজার ৭০০ মেট্টিক টন পেঁয়াজ। শনিবার সকালে দর্শনা থেকে পণ্যবাহী ট্রেনটি হিলি রেল স্টেশনে আসে। হিলি রেল স্টেশনে পণ্যবাহী মাল ট্রেনটি আসার পর দুপুর ২টার দিকে পণ্য খালাস শুরু হয়।

ব্যবসায়ীরা জানান, ভারতের মহারাষ্ট্র ও নাসিক থেকে পেঁয়াজ বোঝাই করে ট্রেনটি হিলি রেল স্টেশনে আসতে সময় লেগেছে ১১ দিন। ভারতে লকডাউনের কারণে আড়াই মাসের বেশি সময় ধরে বন্ধ রয়েছে হিলি স্থল বন্দরের আমদানি-রপ্তানিসহ বন্দরের সব কার্যক্রম। এর ফলে বেকার হয়ে বসেছিলেন ব্যবসায়ীরা। বন্দরের কার্যক্রম বন্ধ থাকায় তারা রেলযোগে পেঁয়াজ আমদানির জন্য প্রায় ১৬ থেকে ১৭ হাজার মেট্টিক টন পেঁয়াজের এলসি লাগান। সেই এলসির মাল পর্যায়ক্রমে বাংলাদেশে আসছে।

এদিকে গত এক সপ্তাহের মধ্যে ট্রেনযোগে হিলিতে চার হাজার ৯০০ মেট্টিক টন পেয়াজ আমদানি হলো। এখনো ১০ থেকে ১২টি ট্রেন রয়েছে দেশে প্রবেশের অপেক্ষায়। ওয়াগনে করে আমদানি হওয়ায় পেঁয়াজের দাম কেজিতে ১২ থেকে ১৫ টাকা কমেছে। প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০ থেকে ২১ টাকা দরে। আমদানির আগে প্রতি কেজি পেয়াজ বিক্রি হয়েছে ৩৫ থেকে ৩৬ টাকা কেজি দরে।

এদিকে আড়াই মাস বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে শনিবার থেকে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম চালু হওয়ার কথা থাকলেও ভারত অভ্যন্তরে স্বাস্থ্যবিধি রক্ষায় পুরোপুরি ব্যবস্থা না থাকায় আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু করা যায়নি। স্বাস্থ্যবিধি ব্যবস্থা পুরোপুরি হলে আমদানি-রপ্তানি কার্যক্রমের অনুমতি দেবে ভারতের প্রশাসন। এর ফলে আরো কয়েকদিন বন্ধ থাকতে পারে বন্দরের কার্যক্রম।

(ঢাকাটাইমস/৬জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ঢাবির কেমিস্ট্রি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক কামরুল, সম্পাদক আফতাব আলী

বিডিবিএল-সোনালী ব্যাংকের সঙ্গে একীভূত নিয়ে প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি

প্রিমিয়ার ব্যাংকের প্রথম প্রান্তিক ব্যবসায়িক সম্মেলন

তিন উৎসবে রঙিন এনআরবিসি ব্যাংক

নারীর অধিকার আদায়ে ইসলামী ব্যাংকের মুদারাবা মোহর সঞ্চয়ী হিসাব

রপ্তানি লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার আশঙ্কা

ব্যাংক এশিয়া কিনে নিচ্ছে পাকিস্তানি আলফালাহ ব্যাংক

এনসিসি ব্যাংক এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মধ্যে চুক্তি

এক্সিম ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক হলেন মইদুল ইসলাম

ডিএমডি হলেন অগ্রণী ব্যাংকের শামিম উদ্দিন আহমেদ

এই বিভাগের সব খবর

শিরোনাম :