ব্রেকআপের পর সম্পর্কগুলো এত পানসে কেন হয়?

তানিন সুবাহ
 | প্রকাশিত : ০৭ জুন ২০২০, ১১:৪৪

ব্রেকআপ কেন হয়? এর একশটা কারণ থাকতে পারে। তবে ব্রেকআপের পর সম্পর্কগুলো এত পানসে কেন হয়? একটি পরিসংখ্যানে দেখা গেছে প্রতিদিন গড়ে এক লক্ষ ৪২ হাজার সম্পর্ক হচ্ছে। আর ব্রেকআপ হচ্ছে ১ লক্ষ ৩০ হাজারেরও বেশি !

একটি মানুষ যখন কিছুটা দূরে থাকে তখন আমরা ক্যামেরা জুম করে তাকে কাছে নিয়ে আসি। এই পর্যন্ত ঠিক আছে। বেশি জুম করা ভাল না। বেশি জুম করলে চেহারা ফেটে যায়। ত্বকের বিশ্রী দাগ চোখে এসে লাগে।

সম্পর্কের ক্ষেত্রেও একই নিয়ম বেশি কাছাকাছি মানুষকে দূরে ঠেলে দেয়। তাকে রেস্পেক্ট করবেন, তার মতামতের গুরুত্ব দিবেন। এইগুলো ঠিক আছে। তবে দেবদাসের মতো নিজের সব পছন্দ অপছন্দ বিলিয়ে দিবেন না।

নিজের একটা আলাদা আইডেনটিটি আছে সেটা ধরে রাখুন। তার কদম ভাললাগে এটা জানার পর জানিয়ে দিন একদম আপনার অসহ্য লাগে এর ঘ্রাণ দুর্গন্ধময় !

বেশিরভাগ মানুষ সম্পর্ক সুন্দর করার জন্য মিথ্যের আশ্রয় নেয়। সম্প্রতি একটি বই পড়ে জেনেছি মিথ্যে বলা সত্যের থেকে ত্রিশ গুণ কঠিন কাজ। অন্যকে খুশি করতে গিয়ে প্রায় ৬০ ভাগ মানুষ কথা বলার সময় প্রতি ১০ মিনিটে একটা মিথ্যে বলে।

সে এবং আপনি আপনারা একই মানুষ। এইগুলো বোকামানুষের কথা। আপনাকে তার মতো হওয়ার দরকার নেই। তাকেও আপনার মতো বানানোর প্রয়োজন নেই।

আচ্ছা ব্রেকআপের পর সম্পর্কগুলো এত পানসে কেন হয়? দুজন মানুষের এডজাস্টমেন্ট নাই হতে পারে। এর পর আর কোনোদিন তার মুখ দেখা যাবে না। তার সাথে কথা বলা যাবে না। সে হল শত্রু পক্ষ !

ভাবা যায় দিনের পর দিন আমরা এই ছেলেমানুষিগুলো করে আসছি। একজন না খেলে অন্যজন খায় না। একজনের ঘুম না এলে অন্যজন ঘুমায় না। একজন টেনশনে থাকলে অন্যজন সেই টেনশন কেড়ে নেয়। একজন পরীক্ষায় খারাপ করলে ফোনের ওপাশ থেকে অন্যজন কান্না করে।

সেই একই মানুষগুলোই সামান্য ব্রেকআপ হলে একজন অন্যকে গালাগালি করে বেড়ায় ! মানুষকে ভালবাসতে শিখুন। মৃত্যুর আগে টলস্তয়ের শেষ কথা ছিল ' আমি পৃথিবীর প্রত্যেকটি মানুষকে ভালবাসি' সম্পর্কের ডেফিনেশন কী?

সমরেশ পড়েছেন? মাধুবিলতার কথা মনে আছে? অনিমেশ? অনিমেশ প্রতিবন্ধী, হাঁটতে পারে না। তাদের ছেলে একদিন জিজ্ঞাসা করল; তারা কেন বিয়ে করে নি? মাধুবিলতার জবাব ছিল; কাগজের দরকার হয় নি... তাই করে নি; সে যে একজন প্রতিবন্ধি মানুষকে বছরের পর বছর আগলে রেখেছে এই সম্পর্কটা কী যথেষ্ট না?

সম্পর্ক কোনো সোশ্যাল নেটওয়ার্কের রিকোয়েস্ট না; একসেপ্ট করলেই শুরু হয়ে গেল আর রিমোভ করলেই শেষ। একটা মানুষ মারা যাবার পরেও সম্পর্কগুলো দাবি ছাড়ে না। ফ্রেমের শুকনো ছবি মুখে এনে চুমা খাবে। বুকের কাছে এনে পরম মমতায় হাত বুলিয়ে দিবে। কোনোদিন যদি আবার কথা হয়; তবে কী কথা বলবে এইসব ভেবে জায়নামাজে বসে পড়বে। মানুষটাকে এখন না হোক; এককালে তো ভালোবাসতেন? অন্তত সেই দাবিতে সম্পর্কটাকে ভালবাসুন।

লেখক: অভিনয়শিল্পী

ঢাকাটাইমস/৭জুন/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :