৪ কার্যদিবস পর শেয়ারবাজারে উত্থান

প্রকাশ | ০৭ জুন ২০২০, ১৮:০৬ | আপডেট: ০৭ জুন ২০২০, ১৮:০৭

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকা টাইমস

করোনার কারণে দীর্ঘ ৬৬ দিন বন্ধ থাকার পর শেয়ারবাজার খোলার প্রথম দিন উত্থান হলেও পরের চার কার্যদিবস পতন হয়েছে। তবে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস আজ রবিবার  উত্থানে শেষ হয়েছে লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন। তবে লেনদেনে অংশ নেয়ার বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৩ হাজার ৯৬১ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট এবং সিডিএসইটি ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯১৮ পয়েন্টে, ১৩২৮ পয়েন্টে এবং ৭৮৫ পয়েন্টে।

আজ ডিএসইতে ৭০ কোটি ২ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২৭ কোটি ৫ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪২ কোটি ৯৭ লাখ টাকার।

ডিএসইতে আজ ২৯৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮টির বা ৬ শতাংশের, শেয়ার দর কমেছে ১৯টির বা ৬ শতাংশের এবং ২৫৬টির বা ৮৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব সূচক বেড়েছে। সার্বিক সূচক সিএএসপিআই ২৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ২৬১ পয়েন্টে। সিএসইতে আজ ৯০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৫টির দর বেড়েছে, কমেছে ১৬টির আর ৫৯টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৯ কোটি ৭৬ লাভ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ঢাকা টাইমস/ ০৭ জুন/ আরএ